সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

লাম্পি স্কিন আক্রান্ত গরু, নেই ভ্যাকসিন

চরফ্যাশন প্রতিনিধি

লাম্পি স্কিন আক্রান্ত গরু, নেই ভ্যাকসিন

ভোলার চরফ্যাশনে লাম্পি স্কিনে আক্রান্ত হচ্ছে শত শত গরু। চরফ্যাশন উপজেলায় বিভিন্ন চর এলাকায় এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। উপজেলা প্রাণিসম্পদ বিভাগের সূত্রমতে, উপজেলার এক লাখ ১৮ হাজার ২২৩টি গরুর মধ্যে দশ ভাগ গরু এ রোগে আক্রান্ত। জানা যায়, চর নিজাম, চর হাসিনা, জাহানপুর, চর ফকিরা, হাজারীগঞ্জ, চর মানিকা, ঢালচর ও বয়ারচরে গত এক মাসে ১১ হাজারের বেশি গরু লাম্পি স্কিনে আক্রান্ত হয়েছে। রোগাক্রান্ত বেশকটি গরু অনাহারে দুর্বল হয়ে মারা যাওয়ার অবস্থা হয়েছে। চরমাদ্রাজ ইউনিয়নের খামারি খলিল জানান, এ ভাইরাসে আক্রান্ত গরুর শরীরের বিভিন্ন স্থান প্রথমে ওঠে ফুলে। গুটিগুলো থেকে ঘা সৃষ্টি হয়। ক্ষত স্থানের চামরা ও মাংস পচে যাচ্ছে। শরীরে জ্বর ও ব্যাথা থাকায় এ সময় খাওয়া বন্ধ করে গরুগুলো দুর্বল হয়ে নিস্তেজ হয়ে যাচ্ছে। খামারি সাইফুল ইসলাম বলেন, একটি গরুর ওষুধ কিনতে ৪-৫ হাজার টাকা যেমন লাগছে তেমন এর ভ্যাকসিন সহজলভ্য না থাকায় হিমসিম খেতে হচ্ছে।

উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের (ভারপ্রাপ্ত) কর্মকর্তা ডাক্তার আতিকুর রহমান বলেন, এ ভাইরাসটির উৎপত্তিস্থল আফ্রিকা মহাদেশে। এটি মশা ও মাছি দ্বারা ছড়িয়ে থাকে। এ রোগ হলে মূলত গরুর শরীর ফুলে ওঠে এবং পায়ের জয়েন্টে পানি জমে।

এ ভাইরাসের কোনও ভ্যাকসিন নেই। সেকেন্ডারি ব্যাক্টেরিয়াল ইনফেকশন রোধে অবস্থা নির্ণয় করে অ্যান্টিবায়োটিক ও বিভিন্ন চিকিৎসা দেওয়া দেওয়া হচ্ছে। ওষুধ প্রয়োগ করলে ২-৩ সপ্তাহ লাগে এ রোগ সারতে। তিনি আরও বলেন, ভাইরাস আক্রান্ত রোধে গরুর খামার পরিচ্ছন্ন রাখতে হবে।

সর্বশেষ খবর