বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

নেত্রকোনায় হাওরে ধান কাটা শুরু

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় হাওরে ধান কাটা শুরু

নেত্রকোনার হাওরাঞ্চলে শুরু হয়েছে ধান কাটা। তবে কোনো উৎসবে নয়, আতঙ্কের মধ্যদিয়ে। সোমবার জেলা প্রশাসক এই ধান কাটা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। জেলার সবচেয়ে বড় হাওর ডিঙ্গাপোতা হাওরে হারেভেস্টিং মেশিন ও কৃষকদের সমন্বয়ে ধান কাটা মাড়াই শুরু হয়েছে বছরের শেষ দিনেই। মোহনগঞ্জ উপজেলার মাঘান ইউনিয়নের শেওড়াতরী গ্রামে শতাধিক ধানকাটা শ্রমিক নামেন। করোনা আতঙ্কে শ্রমিক সংকট সৃষ্টি হওয়ায় প্রধানমন্ত্রীর নির্দেশে পুলিশের বিশেষ ব্যবস্থাপনায় আসছেন এসব শ্রমিক। বাইরে থেকে আসলেও তারা কোনো ধরনের সমস্যার কারণ হবেন না বলে জানান জেলা পুলিশ সুপার মো. আকবর আলী মুনসী। বিভিন্ন এলাকা দিয়ে চেকপোস্টের মাধ্যমে তাদের প্রবেশ করানো হচ্ছে। সেসঙ্গে সব শ্রমিকের ডাটা এন্টি করে রাখা হচ্ছে। শ্রমিকদের গ্রামের বিভিন্ন ফ্লাডসেল্টার অথবা স্কুল ঘরে সামজিক দূরত্ব বজায় রেখেই রাখার ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান তিনি। জেলা প্রশাসক মঈন উল ইসলাম জানান, যেহেতু হাওরে পানি প্রবেশ করার সময় চলে এসেছে সেহেতু হাওর উপজেলায় ৪০টি মেশিন কাজে লাগানো হয়েছে। স্থানীয় এবং বাইরে থেকে আসা কয়েক হাজার শ্রমিককে ধান কাটায় লাগানো হয়েছে।

নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক মো. হাবিবুর রহমান জানান, জেলায় ১ লাখ ৮৪ হাজার ৫৫০ হেক্টর আবাদের মধ্যে হাওরাঞ্চলেই রয়েছে ৪০ হাজার ৮৬৫ হেক্টর। প্রতিটি মেশিন ২৮ লাখ টাকা। কিন্তু যিনি কিনেছেন তিনি দিয়েছেন ১৪ লাখ আর সরকার দিচ্ছে ১৪ টাকা। একদিনে একটি মেশিন ঠিকমতো কাজ করলে ১০০ থেকে ১২০ জন কৃষকের সমান কাজ করতে পারে। পাশাপশি কৃষকরা কাটলে ৩০ তারিখের মধ্যে সব হাওরের ধান কাটা সমাপ্ত হবে। প্রতিদিন গড়ে আড়াই থেকে তিন হেক্টর জমির ধান কাটা সম্ভব বলেও তিনি জানান। আর মেশিন যারা কিনেছেন তারা দৈনিক ২০ থেকে ২৫ লাখ টাকা কামাই করতে পারবে।

হবিগঞ্জেও ধান কাটা শুরু :  হবিগঞ্জের হাওরাঞ্চলে বোরো ধান কাটা শুরু হয়েছে। গতকাল দুপুরে বানিয়াচং উপজেলার সুবিদপুর হাওরে এ ধান কাটার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।

সর্বশেষ খবর