রবিবার, ১৯ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বগুড়ায় সেনিটাইজিং মেশিন তৈরি

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

মানুষের শরীর জীবাণুমুক্ত রাখতে বগুড়ায় সেনিটাইজিং মেশিন তৈরি করা হয়েছে। করোনাভাইরাস থেকে বা জীবাণু থেকে রক্ষা পেতে এই সেনিটাইজিং মেশিন কার্যকর বলে তৈরিকারক ইঞ্জি. মাহমুদুন্নবী বিপ্লব জানিয়েছেন। সেনিটাইজিং মেশিন নিজস্ব উদ্যোগে তৈরির পর বগুড়া শহরের সাতমাথায় বসানো হয়েছে। বগুড়ায় সেনিটাইজিং মেশিন তৈরিকারক ইঞ্জি. মাহমুদুন্নবী বিপ্লব জানান, মেশিনের নিচের পাতের উপর মানুষ উঠা মাত্রই অটো সুইজিং হয়ে যাবে।

তখন মেশিনের উপরিভাগে বিশেষ নজেল দিয়ে জীবাণুনাশক স্প্রের মতো বের হবে। ওষুধ বের হওয়ার নজেলটি খুবই ছোট্ট ছিদ্র থাকায় ওষুধগুলো বেশিরভাগ সময় জলীয় বাষ্পের মতো বের হয়ে আসবে। সেটি মানুষের শরীরের বিভিন্ন অংশে পড়বে। তাতে করে যে কেউ জীবাণুনাশক হতে পারবে। এই মেশিনের পাশে তিনি একটি ড্রাম রেখেছেন। সেই ড্রামে তিনি স্বাস্থ্য বিভাগ অনুমোদিত ডিটারজেন্ট পাউডার ও স্যাভলেন মিশিয়েছেন। সেটি দিয়ে পরীক্ষামূলক করা হচ্ছে। তিনি বলেন, সময় ও অর্ডার পাওয়া গেলে আরও কিছু তৈরি করতে পারবেন। তিনি আরও বলেন, তরল যে কোনো কার্যকর ওষুধ মেশানো যাবে।

শনিবার ১৮ এপ্রিল মেশিনটি বগুড়া শহরের সাতমাথায় বসানো হয়। বাজার করতে আসা ব্যক্তিরা বা যে কেউ ওই মেশিন দিয়ে পারাপার হওয়ার সময় জীবাণুমুক্ত হতে পারবে। মেশিনটি বসানোর পর থেকে পথচারিরা নিজেদেরকে জীবাণুমুক্ত রাখতে মেশিনের ভিতর দিয়ে যাওয়া আসা করেছে।

সর্বশেষ খবর