শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

নতুন পুরাতন সমন্বয়ে রাঙামাটি জেলা পরিষদ গঠন

রাঙামাটি প্রতিনিধি

নতুন পুরাতন সমন্বয়ে গঠন করা হয়েছে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ। ফের দায়িত্ব নিয়েছেন চেয়ারম্যানসহ ১৫ সদস্য। গতকাল  রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সম্মেলন কক্ষে নব নিযুক্ত চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর হাতে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করেন সাবেক চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এ সময়  দায়িত্ব গ্রহণ করেন ১৪ জন জেলা পরিষদ সদস্য। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের নতুন সদস্যরা হলেন- প্রিয়নন্দ চাকমা, প্রবর্তন চাকমা, এলিপন চাকমা, বিপুল ত্রিপুরা, ঝর্না খীসা, বাদল চন্দ্র দে, লংগদু উপজেলা থেকে মো. আব্দুর রহিম, আছমা বেগম, অংসুচাইন চৌধুরী, দিপ্তীময় তালুকদার ও নিউচিং মারমা।

 আর পুরোন সদস্য নতুন করে দায়িত্ব যারা নিলেন, রেমলিয়ানা পাংখোয়া, সবীর কুমার চাকমা ও  হাজী মো. মুছা মাতব্বর।  রাঙামাটি জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. আশরাফুল ইসলামের সভাপতিত্বে এতে রাঙামাটি পৌর মেয়র মো. আকবর হোসেন চৌধুরী, রাঙামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শহীদুজ্জামান মহসিন রোমান উপস্থিত ছিলেন।

এ সময় নব নিযুক্ত রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বলেন, পার্বত্যাঞ্চলে সরকারের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে জেলা পরিষদ কাজ করে যাবে। চেষ্টা করব এ জেলা পরিষদকে ঢেলে সাজাতে। সুবিধাবঞ্চিত মানুষের জন্য জেলা পরিষদের সহযোগিতা সবসময় থাকবে। পার্বত্যাঞ্চলকে উন্নয়নের শীর্ষে পৌছাতে সকল সদস্যদেরও নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি। উল্লেখ্য বৃহস্পতিবার রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ পুনর্গঠিত করতে সরকারি গেজেট জারি করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে গেজেটে স্বাক্ষর করেছেন উপসচিব সজল কান্তি বণিক। গেজেট অনুসারে রাঙামাটি জেলা পরিষদে চেয়ারম্যানসহ দায়িত্ব গ্রহণ করেন এ সদস্যরা। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৯৭ সালে পার্বত্যচুক্তি স্বাক্ষরিত হওয়ার পর পার্বত্য জেলা স্থানীয় সরকার পরিষদ আইন সংশোধন এবং নাম পরিবর্তন করে পার্বত্য জেলা পরিষদ করা হয়। একই বছর আবার আইন সংশোধন করে পরিষদের নির্বাচন অনুষ্ঠান না হওয়া পর্যন্ত সরকার মনোনীত ক্ষুদ্র  নৃ-গোষ্ঠীর একজন চেয়ারম্যানসহ পাঁচ সদস্যের অন্তর্বর্তীকালীন পরিষদ গঠনের বিধান রাখা হয়। ২০১৪ সালে আবার আইন সংশোধন করে ক্ষুদ্র নৃ  গোষ্ঠীর একজন চেয়ারম্যান ও বিভিন্ন সম্প্রদায়ের ১৪ জন সদস্য নিয়ে অন্তর্বর্তীকালীন পরিষদ গঠনের বিধান করা হয়। আর  ২০১৫ সালের ২৬ মার্চ তিন পার্বত্য জেলা পরিষদ পুনর্গঠন করে সরকার। রাঙামাটি জেলা পরিষদে বৃষ কেতু চাকমাকে  চেয়ারম্যান করে ১৫ সদস্যের অন্তর্বর্তীকালীন পরিষদ গঠিত হয়। এবার ছিল রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ৯ম পরিষদ গঠন।

সর্বশেষ খবর