রবিবার, ৩০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

কর্মসৃজন প্রকল্পে অনিয়ম

নাটোর প্রতিনিধি

নাটোরের লালপুরের ঈশ্বরদী ইউনিয়নে চলতি অর্থবছরে দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির প্রথম পর্যায়ে ৪০ দিনের কাজে অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা যায়, লালপুরের ১০ ইউনিয়নে ২৭টি প্রকল্পে ৭৮৬ জনের নামের তালিকা রয়েছে। এর মধ্যে ঈশ্বরদী ইউনিয়নে প্রকল্পের কাজে হতদরিদ্র ৭২ জনের নাম থাকার কথা।

তালিকায় অনেক সচ্ছল ব্যক্তির নাম রয়েছে বলে জানান স্থানীয়রা। এ ছাড়া তালিকায় নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান আবদুল আজিজ রঞ্জুর দুই ভাই সোনাউল্লাহ ও জুলহাসসহ চাচাতো ভাই নুহু ও আয়নালের নাম রয়েছে বলেও অভিযোগ আছে। ফলে প্রকৃত দরিদ্ররা সুবিধাবঞ্চিত হচ্ছেন।

সরেজমিন দেখা যায়, লালপুর ডিগ্রি কলেজ মোড় থেকে শিবনগর হয়ে কাজীপাড়া নামক স্থানে সড়ক সংস্কার কাজ সম্প্রতি উদ্বোধন হয়। প্রথম দিন কর্মস্থলে ৭২ জন শ্রমিকের বেশির ভাগ ছিলেন অনুপস্থিত। আবার যারা ছিলেন তাদের অনেকের নাম তালিকায় নেই। চেয়ারম্যানের দুই ভাইয়ের নাম তালিকায় থাকলেও তাদের উপস্থিত দেখা যায়নি। চাচাতো ভাই নুহু ও সাবেক ইউপি সদস্য জহুরুল ইসলাম গপ্পিসহ অনেক সচ্ছল ব্যক্তিকে দেখা গেছে। এ বিষয়ে ঈশ্বরদী ইউপি সচিব শামীম হোসেন বলেন, চৌকিদার এসব নাম এনে দিয়েছে। সেই অনুযায়ী তালিকা করা হয়েছে। আবদুল আজিজ রঞ্জু বলেন, আমি চেয়ারম্যান হিসেবে শপথ গ্রহণের আগে সচিব নামের তালিকা করেছেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, ১০ ইউনিয়নে ২৭টি প্রকল্পে ৭৮৬ জন শ্রমিক কাজ করছেন। তারা দৈনিক হাজিরা হিসেবে ৪০০ টাকা করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পাবেন। কোনো সচ্ছল ব্যক্তির নাম তালিকায় থাকলে তাকে বাদ দেওয়া হবে। যে শ্রমিক অনুপস্থিত থাকবেন তিনি ওই দিনের পারিশ্রমিক পাবেন না। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা সুলতানা বলেন, তালিকা সাবেক চেয়ারম্যান ও সচিবরা করেছেন। অভিযোগ খতিয়ে দেখা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর