রবিবার, ৩০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

সংক্ষিপ্ত

সংক্ষিপ্ত

মোংলায় ১৪৪ ধারা ভেঙে স্থাপনা তৈরির অভিযোগ

বাগেরহাটের মোংলায় আদালতের নিষেধাজ্ঞা ১৪৪ ধারা ভঙ্গ করে মোংলা পৌরসভার সিগন্যাল টাওয়ার এলাকায় লুৎফুন নামে এক নারীর বসতবাড়ির জমি দখলের অভিযোগ উঠেছে প্রভাবশালীদের বিরুদ্ধে। গত ৪ জানুয়ারি লুৎফুনের পক্ষে আদলত ১৪৪ ধারাসহ নিষেধাজ্ঞা জারি করলেও দুই প্রভাবশালী ব্যক্তি জমি দখল করে শুক্রবার রাতে স্থাপনা তৈরি করেছেন। এতে ভুক্তভোগী ওই নারী তাদের বাধা দিলে তাকে প্রাণনাশের হুমকি দেন বলে অভিযোগ করেন তিনি। তবে, বক্তব্য জানতে রাজিবুল আলীম ও আকরামুজ্জামানকে একাধিকবার ফোন করা হলে তারা মোবাইল রিসিভ করেননি। মোংলা থানার ওসি  মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে কোনো পক্ষই কিছু করতে পারবে না। এ বিষয়ে অভিযোগ পেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।   

-বাগেরহাট প্রতিনিধি

 

নিখোঁজের নয় দিন পর অটোচালকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

নিখোঁজের নয় দিন পর গতকাল ডোবার কচুরিপানার নিচ থেকে অটোচালকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহতের নাম সেলিম হোসেন (৩৫)। তিনি কালিয়াকৈর উপজেলার মেদুলিয়া এলাকার হানিফ আলীর ছেলে। নিহতের পরিবার ও পুলিশ সূত্রে জানা যায়, অটোরিকশা চালিয়ে কোনোভাবে সংসার চলত সেলিমের। ২১ জানুয়ারি রাতে তিনি উপজেলার দেওয়ারবাজার এলাকার পাগলধামের মেলা থেকে যাত্রী নিয়ে চন্দ্রা যাচ্ছিলেন। এর পর থেকে অটোসহ নিখোঁজ। পরদিন সেলিমের স্ত্রী সাজেদা বেগম কালিয়াকৈর থানায় সাধারণ ডায়েরি করেন। গতকাল বিকালে মহরাবহ এলাকায় বেনুপুর-মহরাবহ সড়কের পাশে ডোবার কচুরিপানার নিচে লাশ দেখে থানায় খবর দেয় এলাকাবাসী। পুলিশ রশি দিয়ে হাত-পা বাঁধা অবস্থায় লাশ উদ্ধার করে। পরিবারের লোকজন ঘটনাস্থলে গিয়ে লাশ শনাক্ত করেন। অটোরকশা ছিনিয়ে নিতে সেলিমকে হত্যা করা হয়েছে বলে ধারণা পুলিশের। কালিয়াকৈর থানার এসআই মোয়াজ্জেম হোসেন বলেন, লাশ ময়নাতদন্তের জন্য গাজীপুর শহীদ তাজউদ্দীন মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। থানায় মামলার প্রস্তুতি চলছে।   

-কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

 

পেশাদার সাংবাদিকদের তালিকা হচ্ছে : জসীম উদ্দিন

গণযোগাযোগ অধিদফতরের মহাপরিচালক জসীম উদ্দিন বলেছেন, তথ্য অধিদফতর সাংবাদিকদের তথ্য ভাণ্ডার তৈরির কাজ করছে। এ লক্ষ্যে তথ্য অফিসের মাধ্যমে দেশব্যাপী পেশাদার সাংবাদিকদের তালিকা প্রস্তুত করা হচ্ছে। অনুমোদনহীন আইপি টিভি এবং নিউজ পোর্টাল যাতে কোনো কিছু প্রচার না করে সে বিষয়ে সরকার সচেষ্ট রয়েছে। নোয়াখালী জেলা তথ্য অফিসে জেলায় কর্মরত সাংবাদিকদের সঙ্গে গতকাল মতবিনিময়কালে এ কথা বলেন তিনি। মহাপরিচালক জানান, অচিরেই নোয়াখালীতে আধুনিক জেলা তথ্য কমপ্লেক্স নির্মাণ করা হবে। এই তথ্য কমপ্লেক্স হবে জেলার সাংবাদিক এবং যোগাযোগকর্মীদের মিলনকেন্দ্র। এ সময় আধুনিক জেলা তথ্য কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মনিরুজ্জামান, সিনিয়র জেলা তথ্য কর্মকর্তা আবদুল্লাহ আল মামুনসহ জেলায় কর্মরত ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।  

-নোয়াখালী প্রতিনিধি

 

দায়িত্ব বুঝে নেওয়ার আগেই ইউপি চেয়ারম্যান কারাগারে

ফরিদপুরের ভাঙ্গার কালামৃধা ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান রিজাউল মাতুব্বর (৪৪) দায়িত্ব বুঝে নেওয়ার আগেই প্রতারণার মামলায় কারাগারে গেছেন। এ কারণে বিপাকে পড়েছে ইউনিয়ন পরিষদের সেবা গ্রহণকারীরা। এ ব্যাপারে করণীয় জানতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছেন ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা। ইউপি চেয়ারম্যান রিজাউল কালামৃধা ইউনিয়নের মিয়াপাড়া গ্রামের বাসিন্দা। তার নামে ভাঙ্গা থানাসহ দেশের বিভিন্ন থানায় বিকাশ প্রতারণাসহ ডিজিটাল নিরাপত্তা আইনে কয়েকটি মামলা রয়েছে। গত ২৭ নভেম্বর ভাঙ্গা উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে কালামৃধা ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী রিজাউল মাতুব্বর ৩ হাজার ৮৬৯ ভোট পেয়ে ঘোড়া প্রতীকে চেয়ারম্যান নির্বাচিত হন।   

গত ২৩ জানুয়ারি ছিল দায়িত্ব বুঝে নেওয়ার শেষ দিন। প্রথম সভা না হওয়ায় এখনো প্যানেল চেয়ারম্যান নির্বাচন করা যায়নি। এতে সেবা গ্রহীতারা বিপাকে পড়েছে। আমি স্থানীয় সরকার মন্ত্রণালয়কে লিখিতভাবে বিষয়টি জানিয়েছি। মন্ত্রণালয়ের নির্দেশনার অপেক্ষায় আছি। কালামৃধা ইউনিয়নের বর্তমান ও সাবেক একাধিক জনপ্রতিনিধি জানান, নবনির্বাচিত চেয়ারম্যান রিজাউল মাতুব্বর মোবাইলের মাধ্যমে প্রতারণার অভিযোগে বিভিন্ন সময়ে র‌্যাব ও পুলিশের হাতে গ্রেফতার হয়েছে। 

-ভাঙ্গা প্রতিনিধি

 

রাস্তা বন্ধ করায় অবরুদ্ধ ১০ পরিবার

পটুয়াখালীর দুমকিতে চলাচলের রাস্তায় ঘর নির্মাণের প্রতিবাদে মানববন্ধন করেছে অবরুদ্ধ ১০টি পরিবারের সদস্যরা। গতকাল দুপুরে উপজেলার উত্তর পাঙ্গাশিয়া বাঁশবুনিয়া মেহেরুন নেছা বালিকা মাধ্যমিক বিদ্যালয় সংলগ্ন রাস্তায় এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এ সময় বক্তৃতা করেন আবদুল গনি হাওলাদার, রুহুল আমীন মাস্টার, গোলাম মোস্তফা প্রমুখ। বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে নুরুল ইসলাম হাওলাদারের সঙ্গে প্রতিবেশী হাবিব ও মামুন হাওলাদারের জমি নিয়ে বিরোধ চলছিল। এর জেরে গত ১০ জানুয়ারি হাবিব ও মামুনের লোকজন তাদের চলাচলের রাস্তাটি বন্ধ করে দেয়। এরপর থেকে তারা দীর্ঘ ২০ দিন ধরে অবরুদ্ধ রয়েছেন। এ ব্যাপারে তারা ধুমকি থানা ও ইউএনও অফিসে লিখিত অভিযোগ করলেও প্রশাসন এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নেয়নি। অভিযুক্তদের একজন হাবিব হাওলাদার বলেন, ওই জমি তাদের ব্যক্তিগত। বহুদিন তাদের হাঁটতে দিয়েছেন। এখন দরকার হওয়ায় সেখানে তারা ঘর তুলেছেন। দুমকি থানার ওসি আবদুস সালাম বলেন, অভিযোগ পেয়েছি। বিষয়টি জমি-জমা সংক্রান্ত, তাই স্থানীয়ভাবে মীমাংসার চেষ্টা চলছে। 

-পটুয়াখালী প্রতিনিধি

 

মেঘনায় ইজারার নামে নৌযান থেকে চাঁদা আদায়

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের মেঘনা নদীতে বিভিন্ন নৌযান থেকে ইজারার নামে জোর করে চাঁদা আদায়ের অভিযোগ উঠেছে। এ ঘটনার প্রতিকার চেয়ে বিআইডব্লিউটিএ ও স্থানীয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। অভিযোগ সূত্রে জানা যায়, মেঘনা নদীর আশুগঞ্জ পাওয়ার স্টেশনের রেস্ট হাউস থেকে কালাসোতার খাল পর্যন্ত ইজারার নামে নৌকা থেকে দীর্ঘদিন ধরে চাঁদা আদায় করা হচ্ছে। প্রতিদিন এই নৌপথে চলাচলকারী কার্গো জাহাজ, বাল্কহেডসহ বিভিন্ন নৌযান থেকে বিনা রসিদে ৫০০ থেকে ২০০০ হাজার টাকা চাঁদা আদায় করা হয়। বিআইডব্লিউটিএ নিয়ম রয়েছে নৌযান ঘাটে ভিড়লে ইজারার টাকা আদায় করবেন ইজারাদার। কিন্তু এখানে তীরে না ভিড়লেও চলন্ত নৌযান থেকে চাঁদা আদায় করা হচ্ছে। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন নৌযান ব্যবসায়ীরা। দ্রুত এ বিষয়ে প্রশাসনের পদক্ষেপ নেওয়ার দাবি জানান তারা। এনামুল হক নামে এক বীর মুক্তিযোদ্ধা জানান, সিলেট থেকে নৌপথে বাল্কহেডে আমি বালু নিয়ে আশুগঞ্জ আসি। মেঘনা নদীর সরাইলের পানিশ্বর এলাকা অতিক্রম করে আশুগঞ্জের কালাসোতার খাল এলাকায় এলেই নৌযান থেকে জোরপূর্বক টাকা আদায় করা হয়। বাধা দিলেও তা মানে না।

কার্গো ভ্যাসেল ওনার্স অ্যাসোশিয়েশনের আশুগঞ্জ শাখার সুপারভাইজার দুলাল শিকদার বলেন, এ নৌপথে চলাচলকারী কার্গো জাহাজ থেকে চলন্ত অবস্থায় নদীর মাঝখানে আটকিয়ে প্রতিনিয়ত জোর করে ইজারার টাকা আদায় করছে।

নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সমন্বয়কারী বাহার মাস্টার বলেন, প্রতিনিয়তই নৌপথে চলাচলকারী নৌযান থেকে চলন্ত অবস্থায় ইজারার টাকা আদায় করছে। যা সম্পূর্ণ অবৈধ। আমরা এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি। আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অরবিন্দ্ব বিশ্বাস বলেন, অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষকে ইজারা বাতিল করার জন্য সুপারিশ করেছি। কিন্তু তারা তা করেননি। এ বিষয়ে জানতে আশুগঞ্জ-ভৈরব বাজার নদীবন্দরের উপ-পরিচালক শহিদউল্লাহর মোবাইল ফোনে বারবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

-ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

সর্বশেষ খবর