মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ফের হামলার আশঙ্কায় বন্ধ ফেনীর সৌরবিদ্যুৎ প্রকল্প

জমির বেগ, ফেনী

সরকার ও বিশ্বব্যাংকে অর্থায়নে ফেনীর সোনাগাজীতে সৌরবিদ্যুৎ প্রকল্পের কাজ স্থানীয় চাঁদাবাজদের হামলা-ভাঙচুরের ঘটনায় ও ফের হামলার আশঙ্কায় বন্ধ হয়ে গেছে। এই বিদ্যুৎ কেন্দ্রে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কথা রয়েছে। প্রকল্পটির কাজ পেয়েছেন ঠিকাদারি প্রতিষ্ঠান ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিডেট (ইজিসিবি)।

 কোম্পানির সচিব কাজি নজরুল ইসলাম ২৮ মার্চ ফেনীর পুলিশ সুপার বরাবর একটি লিখিত অভিযোগ দিয়ে জানান, সোনাগাজীর চরচান্দিয়া ইউনিয়নের পূর্ব বড়ধলী মৌজায় তারা সৌর বিদ্যুৎ প্রকল্পের কাজ শুরু করেন। এক হাজার একর জমিতে ৭৪০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটির নির্মাণ কাজ শুরু হয়। গত বছরের ১৫ সেপ্টেম্বর চুক্তি কার্যকর হওয়ার পর প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান ট্রিনা এইচওয়াইডিসি জেবি চায়না সাইটে কাজ শুরু করতে সাইট অফিস নির্মাণ ও প্রাথমিক কাজ শুরু করেন।

স্থানীয় ঠিকাদার জিওটেক ইঞ্জিনিয়ারিং করপোরেশন আবাসিক ভবন ও সীমানাপ্রাচীর নির্মাণ কাজ শুরু করেন। গত ২৫ মার্চ রাতে ২০-২২ জন মুখোশধারী প্রকল্প এলাকায় এসে ভাঙচুর চালায়। এ সময় শ্রমিকরা বাধা দিলে তাদের অজ্ঞাতরা তাদের পিটিয়ে রক্তাক্ত করে ও তাদের ব্যবহারিত পাঁচটি মোবাইল ও নগদ টাকা ছিনিয়ে নিয়ে যায়। ফের হামলার আতঙ্কে বর্তমানে কাজ বন্ধ রয়েছে।

সর্বশেষ খবর