রবিবার, ৩১ জুলাই, ২০২২ ০০:০০ টা

প্লাবনভূমিতে মাছ চাষে সাফল্য

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি

সামগ্রিক চাহিদার দ্বিগুণ মাছ উৎপাদন হচ্ছে কুমিল্লায়। প্রাকৃতিক উৎস ছাড়াও জেলার মাছের চাহিদা পূরণ ও অধিক উৎপাদনের প্রধান কারণ প্লাবনভূমিতে মাছ চাষ। উৎপাদিত মাছের অর্ধেকের বেশি আসছে দাউদকান্দি, মেঘনা, হোমনা, মুরাদনগর ও তিতাস উপজেলার প্লাবনভূমি থেকে। সরেজমিনে গিয়ে দেখা যায়, দাউদকান্দির ইলিয়টগঞ্জ, আদমপুর, পুটিয়া, রায়পুরসহ বিভিন্ন গ্রামে প্লাবনভূমিতে চলছে মাছ চাষ। জেলে ও কৃষকের পাশাপাশি এলাকার শিক্ষিত তরুণরাও মাছ চাষ করে স্বাবলম্বী হচ্ছেন। জেলা মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুস আখন্দ বলেন, কুমিল্লা জেলায় মোট পুকুরের সংখ্যা ৮৪ হাজার ৪২৪টি। যার আয়তন ২২ হাজার ৪৬৪ হেক্টর। নদী রয়েছে ১৩টি। বিল ও প্লাবনভূমি আছে ২৪৫টি। কুমিল্লায় মোট ৪৯ হাজার ৭৫৮ হেক্টর পুকুর, নদী ও জলাভূমিতে মাছ উৎপাদন হয়। এ জেলায় প্লাবনভূমিতে প্রথম মাছ চাষ শুরু হয় দাউদকান্দি উপজেলায়। ১৯৮৬ সালে উপজেলার ধনুরখোলা গ্রামের সুনীল কুমার রায় প্লাবনভূমিতে মাছ চাষ শুরু করেন। পরে অন্যরাও আগ্রহী হন।

এখন দাউদকান্দি ছাড়াও মেঘনা, হোমনা, মুরাদনগর, তিতাস  উপজেলায় প্লাবনভূমিতে মাছ চাষ হচ্ছে। এসব উপজেলার লক্ষাধিক পরিবার চলছে মাছ চাষের আয় দিয়ে। স্থানীয়রা জানায়, এসব এলাকায় এক সময়ে খাল-বিলে প্রচুর মাছ পাওয়া যেত। মানুষ বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে চাহিদা। শুরু হয়েছে অপরিকল্পিতভাবে মাছ শিকার। তাছাড়া জলাবদ্ধতার কারণে এলাকায় এক ফসলের বেশি হয় না। এ জলাবদ্ধতা কাজে লাগিয়ে শিক্ষিত তরুণরা শুরু করেন মাছ চাষ।

স্থানীয় মাছ চাষি ফজলু মিয়া বলেন, প্লাবন ভূমিতে মাছ চাষের ফলে দাউদকান্দি ও আশপাশের চরাঞ্চলের মানুষের অভাব ঘুচেছে। হাসি ফুটেছে তাদের মুখে, সুখ ফিরেছে সংসারে। তিনি বলেন, শিক্ষিত তরুণরাই এ পেশায় বেশি ঝুঁকছে। ফলে কমেছে বেকারত্ব। উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা নাজমা আক্তার বলেন, দাউদকান্দিতে ৩ হাজার হেক্টর প্লাবনভূমিতে মাছ চাষ হয়। সেই সঙ্গে মাছের উৎপাদনও বাড়ছে। মাছের চাষ ও রোগ প্রতিরোধে মৎস্য বিভাগ চাষিদের প্রশিক্ষণ ও পরামর্শ দিচ্ছে। মাছ চাষি আলী আহম্মেদ মিয়াজী বলেন, দাউদকান্দির কয়েক হাজার পরিবার বর্তমানে প্লাবনভূমির মাছ চাষের ওপর নির্ভরশীল। মৎস্য, কৃষি পরিবেশবিদ অধ্যাপক মতিন সৈকত বলেছেন, ইতোমধ্যে দাউদকান্দির প্লাবনভূমির মাছ চাষ জাতীয়ভাবে একবার মডেল হয়েছে।

 

সর্বশেষ খবর