রবিবার, ৩১ জুলাই, ২০২২ ০০:০০ টা

দক্ষ কর্মী গড়তে ভূমিকা রাখবে টিটিসি

দিনাজপুর প্রতিনিধি

কৃষিনির্ভর দিনাজপুর অঞ্চলে বেকারত্ব দূরীকরণ ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দক্ষ কর্মী গড়ে তুলতে খানসামায় উপজেলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) কার্যক্রম শুরু হয়েছে। এই টিটিসি আর্থ-সামাজিক উন্নয়ন, দারিদ্র্য বিমোচনসহ দেশের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

খানসামার এই কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গত বৃহস্পতিবার ভার্চুয়ালি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষ জনশক্তি তৈরি ও রফতানির উদ্দেশে খানসামা উপজেলার গোবিন্দপুর গ্রামে দেড় একর জমির ওপর ১৮ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে টিটিসি। এ অঞ্চলের বেকার যুবক-যুবতীদের দক্ষ কর্মী হিসেবে গড়ে তুলতে এই প্রশক্ষণ কেন্দ্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

দক্ষ কর্মীরা বৈদেশিক কর্মসংস্থানে উচ্চ পদমর্যাদায় অধিক বেতনে চাকরির সুযোগ পাবেন। যা চলমান রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি, আর্থ-সামাজিক উন্নয়ন, দারিদ্র্য বিমোচনসহ দেশের সার্বিক উন্নয়নে ভূমিকা পালন করবে। বেকার সমস্যা সমাধানে কারিগরিতে দক্ষ প্রশিক্ষণ দেওয়ার জন্য টিটিসিতে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, আইটি সাপোর্ট টেকনিশিয়ান, ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন, ড্রাইভিং উইথ অটোমেকানিক্স, সিভিল কনস্ট্রাকশন, রেফ্রিজারেটর অ্যান্ড এয়ারকন্ডিশনিং, অটোমেকানিক্স, মেশিন টুলস অপারেশন ও গার্মেন্ট বিষয়ে বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ দেওয়া হবে। এ ছাড়া বিদেশি ভাষা শিক্ষা ও প্রশিক্ষণ দেবে টিটিসি।

সর্বশেষ খবর