বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
ফরিদপুর জেলা পরিষদ নির্বাচন

আনারস ও চশমার হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

কামরুজ্জামান সোহেল, ফরিদপুর

আনারস ও চশমার হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে ফরিদপুর জেলা পরিষদের নির্বাচন। এ নির্বাচনকে ঘিরে ভিন্ন রকমের আমেজ তৈরি হয়েছে জেলাজুড়ে। বিগত দিনে জেলা পরিষদের নির্বাচনে কোনো প্রতিদ্বন্দ্বিতা না থাকলেও এবারের পরিস্থিতি একেবারেই ভিন্ন। আওয়ামী লীগের সমর্থিত প্রার্থীর পাশাপাশি শক্তিশালী একজন স্বতন্ত্র প্রার্থী মাঠে থাকায় একদিকে ভোটের জমজমাট প্রচারণার পাশাপাশি কদর বেড়েছে ভোটারদের। যে কোনো সময়ের তুলনায় এবারের নির্বাচন নিয়ে বেশ কৌতূহলের সৃষ্টি হয়েছে। জেলা পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের সমর্থন পেয়েছেন কেন্দ্রীয় যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য মো. ফারুক হোসেন। তিনি আনারস প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে, কেন্দ্রীয় যুবলীগের অর্থ সম্পাদক মো. শাহাদাত হোসেন স্বতন্ত্র হিসেবে চশমা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন। স্বতন্ত্র হিসেবে আরেকজন প্রার্থী রয়েছেন। তিনি হলেন, বোয়ালমারীর উপজেলার সন্তান নুর ইসলাম সিকদার। নির্বাচনের মনোনয়নপত্র জমাদানের পর থেকেই ফারুক হোসেন ও শাহাদাত হোসেন চষে বেড়াচ্ছেন গোটা জেলাজুড়ে। আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে একাধিক নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। অন্যদিকে, স্বতন্ত্র প্রার্থী শাহাদাত হোসেনের পক্ষেও আওয়ামী লীগ-যুবলীগের বড় একটি অংশ মাঠে নেমেছেন। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই বাড়ছে উত্তাপ। ভোটকে কেন্দ্র করে ইতোমধ্যেই প্রতিপক্ষের সমর্থিত ভোটারদের বাড়িতে হামলা, গুলিবর্ষণ, পাল্টাপাল্টি হুমকির অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে, এবারের নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের জেলা ও উপজেলার নেতাদের মধ্যে বিভাজন তৈরি হয়েছে। আওয়ামী লীগের প্রার্থী ফারুক হোসেনের পক্ষে আওয়ামী লীগের বড় একটি অংশ প্রকাশ্যে নির্বাচনী প্রচারণা চালালেও একটি অংশ গোপনে স্বতন্ত্র প্রার্থী শাহাদাত হোসেনের সঙ্গে আঁতাত করে চলছেন।

জেলা ছাড়াও আটটি উপজেলার চিত্র আরও ভয়াবহ। দলীয় প্রার্থীকে বাদ দিয়ে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে প্রকাশ্যে ও গোপনে প্রচারণা চালাচ্ছেন আওয়ামী লীগের নেতারা। নির্বাচনের মনোনয়নপত্র জমাদানের আগে বিভিন্ন সভা-সমাবেশে শাহাদাতকে এক সংসদ সদস্য তার প্রার্থী হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়। যদিও ওই এমপির দাবি, তিনি আগে শাহাদাতকে সমর্থন দিলেও এখন আর দিচ্ছেন না। তিনি আওয়ামী লীগের প্রার্থীর সঙ্গেই আছেন।

 

সর্বশেষ খবর