বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

রশিটানা নৌকায় খাল পারাপার

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

রশিটানা নৌকায় খাল পারাপার

কলাপাড়া উপজেলার দেবপুর খালের দুই পাড়ের বিভিন্ন পয়েন্টে রয়েছে মাঝিবিহীন একাধিক নৌকা। এক প্রান্ত থেকে অন্য প্রান্তে আছে রশি বাঁধা। প্রতিদিনই ঝুঁকি নিয়ে শিক্ষার্থীসহ গ্রামবাসী রশি টেনে নৌকায় খাল পারাপার হয়। এ ছাড়া পায়রা বন্দর ও তাপবিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদেরও পারাপার করতে হয় এ নৌকায়। উপজেলার চম্পাপুর ও ধানখালী ইউনিয়নের এক পারে পশ্চিম পাঁচজুনিয়া, অন্য পারে পূর্ব দেবপুর গ্রাম। মাঝখান দিয়ে বয়ে গেছে দেবপুর খাল। স্থানীয়রা জানান, এভাবে খাল পার হতে গিয়ে প্রায়ই ঘটছে ছোটবড় দুর্ঘটনা।

সূত্র জানান, এ খালের অবস্থান উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে। পশ্চিম পারে পাঁচজুনিয়া আর পূর্ব পারে দেবপুর গ্রাম। এ দুই গ্রামে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নেই। এসব গ্রামের ছেলেমেয়েদের অন্য এলাকায় স্কুল-কলেজে যেতে হয় রশিটানা নৌকায় খাল পার হয়ে। এ নৌকায় নির্ধারিত কোনো মাঝি নেই। যাত্রীদেরই রশি টেনে পারাপার হতে হয়। এতে শিশুদের ঝুঁকি থাকায় অনেক অভিভাবক সন্তানদের স্কুলে পাঠাতে নিরুৎসাহ হচ্ছেন।

মাঝিবিহীন নৌকায় পারাপার হওয়া একাধিক শিক্ষার্থী জানায়, প্রতিদিন নৌকার রশি টেনে পার হয়ে তারা স্কুলে যায়। অনেক সময় বই-খাতা পানিতে পড়ে যায়। ধানখালী সোনাগাজী হায়াতুন্নেছা অশ্রাব একাডেমি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুখরঞ্জন তালুকদার বলেন, ‘নৌকায় পারাপারে ঝুঁকি থাকায় প্রায়ই শিক্ষার্থীরা স্কুলে আসে না। খালে একটি সেতু থাকলে দুর্ভোগ লাঘব হতো।’ চম্পাপুর ইউপি চেয়ারম্যান রিন্টু তালুকদার বলেন, ‘পাঁচজুনিয়া ও দেবপুর গ্রামের মাঝখানে এ খাল। এখানে একটি সেতু থাকলে শিক্ষার্থীসহ গ্রামবাসীর চলাচলে অনেক সুবিধা হতো।’

 

সর্বশেষ খবর