রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

আমন খেতে পোকার আক্রমণ দিশাহারা কৃষক

সাইফউদ্দীন আহমেদ লেনিন, কিশোরগঞ্জ

আমন খেতে পোকার আক্রমণ দিশাহারা কৃষক

কিশোরগঞ্জের হোসেনপুরে পোকার আক্রমণে ক্ষতিগ্রস্ত ধান খেত -বাংলাদেশ প্রতিদিন

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার জিনারী গ্রামের কৃষক সাইফুল ইসলাম এবার পাঁচ কাঠা জমিতে রোপা আমন চাষ করেছেন। পুরো জমিতেই মাজরা পোকার আক্রমণ দেখা দিয়েছে। কী করবেন ভেবে পাচ্ছেন না। তিনি জানান, উপসহকারী কৃষি কর্মকর্তাকে কয়েক দিন ফোন দিলেও তিনি আসেননি। উপজেলার জিনারী ইউনিয়নে এবার মাজরা পোকার আক্রমণ বেশি বলে কৃষকরা জানিয়েছেন। পোকার আক্রমণ ঠেকাতে না পেরে কোনো কোনো কৃষক কাঁচা ধানের গাছ কেটে নিচ্ছেন গরুর খাবারের জন্য। শুধু কৃষক সাইফুল ইসলামেরই নয়, তার প্রতিবেশী রিটন ও ভাই গফুরের ১০ কাঠা জমির ধান গাছও পোকায় ধরেছে। এ অবস্থায় তারা কাঁচা ধানগাছ কেটে নিচ্ছেন।

গাবরগাঁও গ্রামের কৃষক বাবুল মিয়া জানান, তিনি সাত কাঠা জমিতে রোপা আমন চাষ করেছেন। পোকায় ধরেছে পুরো জমিই। তারও একই অভিযোগ, কৃষি কর্মকর্তাকে খবর দিলেও তিনি আসেননি। জিনারী ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা দিলসাদ জানান, একজনের বাড়িতে গেলে অন্যরা অভিযোগ করেন কেন যাইনি। সবার বাড়িতে একদিনে যাওয়া সম্ভব নয়। তিনি থাকেন কিশোরগঞ্জ শহরের নগুয়া এলাকায়। প্রতি রবিবার উপজেলা অফিসে কাজ থাকে তার। অন্য দিনগুলোতে এলাকায় যান বলে দাবি করেন তিনি। চর হাজীপুর ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা জাহিদ হাসান রনি জানান, তিনি থাকেন পার্শ্ববর্তী গফরগাঁওয়ে। দুই মাস হলো এখানে যোগদান করেছেন। মোটরসাইকেল কিনতে পারেননি বলে নিয়মিত এলাকায় যাওয়া হয় না। মাজরা পোকার আক্রমণের বিষয়ে কৃষকদের কাছ থেকে ফোন পাওয়ার কথা স্বীকার করে বলেন, গতকাল একজন কৃষক অটোরিকশার ব্যবস্থা করায় গাবরগাঁও গ্রামে যান। সেখানে খুব কম পরিমাণ জমিতে মাজরা পোকার আক্রমণ হয়েছে। পোকার আক্রমণ ঠেকাতে কৃষকদের কীটনাশক স্প্রে করার পরামর্শ দিয়েছেন।

হোসেনপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ইমরুল কায়েস জানান, হোসেনপুরে ৮ হাজার ৩৮২ হেক্টর জমিতে এবার রোপা আমন চাষ হয়েছে। এর মধ্যে মাত্র তিন হেক্টর জমিতে মাজরা পোকার আক্রমণ হয়েছে। পুরো উপজেলার মধ্যে শুধু জিনারী এলাকাতেই এ পোকার আক্রামণ হয়েছে বলেও জানান তিনি। এলাকায় গিয়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদানের জন্য কৃষি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন এ কর্মকর্তা।

 

সর্বশেষ খবর