রবিবার, ১৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

দুই যুগ বন্ধ এক্স-রে মেশিন

মৌলভীবাজার প্রতিনিধি

দুই যুগ বন্ধ এক্স-রে মেশিন

প্রায় দুই যুগ ধরে বন্ধ রয়েছে মৌলভীবাজারের হাওর ও চা বাগানবেষ্টিত কুলাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সের এক্স-রে মেশিন। এতে উপজেলার প্রায় ৪ লাখ লোক ভোগান্তি পোহাচ্ছেন। বেশি ভোগান্তিতে পড়েছেন হাওর পারের দিনমজুর, মৎস্যজীবী ও চা শ্রমিকসহ নিম্ন আয়ের মানুষ।

হাসপাতাল সূত্রে জানা যায়, প্রতিদিন গড়ে আউটডোরে সেবা নেন ৩০০ থেকে ৪০০ জন। ইনডোরে ভর্তি থাকেন ৪৫-৫০ জন। জরুরি বিভাগে সেবা নেওয়া রোগীর সংখ্যা প্রায় ২০০ জন। সব মিলিয়ে প্রতিদিন গড়ে ৫০০ থেকে ৬০০ রোগী স্বাস্থ্যসেবা নিতে আসেন। তাদের মধ্যে অনেকের এক্স-রে করানোর প্রয়োজন পড়ে। বাধ্য হয়ে জেলা সদর কিংবা প্রাইভেট প্রতিষ্ঠানে গিয়ে এক্স-রে করাতে হয়। এতে কুলাউড়া উপজেলার মানুষের অর্থ ও সময় দুটি খরচ করতে হয়। সেবা নিতে আসা রোগীরা জানান, সরকারিভাবে এক্স-রে সেবা বন্ধ থাকায় বাধ্য হয়ে ডায়াগনস্টিক সেন্টারগুলোয় গুরুত্বপূর্ণ এ পরীক্ষা করাতে হয়। এতে প্রতিটা এক্স-রে বাবদ গুনতে হয় ৪০০-৫০০ টাকা।

তারা হাসপাতালের দ্রুত এক্স-রে সেবাটি চালু করে সাধারণ মানুষের সরকারি সেবাপ্রাপ্তি নিশ্চিত করতে সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেন। কুলাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোজাকির হোসেন বলেন, আমি যোগদানের পর থেকে এক্স-রে মেশিন বন্ধ দেখছি। টেকনিশিয়ান না থাকায় এই সেবা বন্ধ রয়েছে। টেকনিশিয়ান নিয়োগ দেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চাহিদাপত্র পাঠানো হয়েছে।

সর্বশেষ খবর