মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ধামরাইয়ে ৬৫ অবৈধ ভাটায় শুরু হয়েছে ইট পোড়ানোর কাজ

হাই কোর্টের নির্দেশ অমান্য

ধামরাই (ঢাকা) প্রতিনিধি

ধামরাইয়ে হাই কোর্টের নির্দেশ অমান্য করে চলতি বছরও ৬৫টি অবৈধ ইটভাটায় ইট পোড়ানোর কাজ শুরু হয়েছে। অধিক লাভবান ব্যবসা হওয়ায় ভাটা মালিকরা হাই কোর্টের নির্দেশ অমান্য করে ইটভাটায় আগুন দিয়েছেন। সংশ্লিষ্ট দফতর হাই কোর্টের নির্দেশ বাস্তবায়নে কাজ করছে না বলে অভিযোগ স্থানীয়দের।

জানা গেছে, ঢাকার আশপাশে ধামরাই উপজেলায় সবচেয়ে বেশি ইটের ভাটা রয়েছে। চলতি বছরে প্রায় ১৭৭টি ইট ভাটায় ইট পোড়ানোর কাজ শুরু হয়েছে। এসব ভাটায় মাটি যাচ্ছে ফসলি জমি থেকে। এতে কমতে শুরু করেছে ফসল উৎপাদন। ১৭৭ ভাটার মধ্যে ৬৫টি অবৈধ বলে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে জানা গেছে। আর বাকিগুলোর মধ্যে অনেক ভাটার সম্পূর্ণ কাগজপত্র নেই। তার পরও ভাটা মালিকরা বিভিন্ন কৌশলে পরিবেশ অধিদফতর থেকে শুরু করে সংশ্লিষ্ট অনেক দফতরকে ম্যানেজ করে ভাটায় ইট পোড়ানোর কাজ চালিয়ে আসছেন। ধামরাই উপজেলা প্রশাসন ৭টি ও পরিবেশ অধিদফতর ১০টি ভাটা ভেঙে দিয়ে তা বন্ধের নির্দেশ দেয়। কিন্তু ভাটার মালিকরা তাদের নিষেধ মানছেন না। ভাটা ভেঙে দেওয়ার পরদিনই শুরু হয়েছে ইট পোড়ানোর কাজ। ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকী জানান, ধামরাইয়ে ৬৫টি ইটভাটা অবৈধ রয়েছে। আমরা অভিযান চালাচ্ছি এবং তা চলমান থাকবে।

ঢাকা জেলা পরিবেশ অধিদফতরের উপপরিচালক জহিরুল ইসলাম তালুকদার বলেন, ৬ ডিসেম্বর ধামরাইয়ের ভাড়ারিয়া ইউনিয়নে যে ১০টি ভাটা ভেঙে বন্ধ করে দেওয়া হয়েছিল তা নতুন করে চালু করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর