সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

গাইবান্ধার সেই জমিতে চাষবাদ শুরু

বাংলাদেশ প্রতিদিনে সংবাদ

গাইবান্ধা প্রতিনিধি

গাইবান্ধা সদরের খামার বোয়ালী গ্রামের ৬০ বিঘা দুই ফসলি জমিতে চাষাবাদ বন্ধ চার বছর। ফলে জমিগুলোতে বংশানুক্রমিকভাবে বর্গাচাষ করা অর্ধশতাধিক চাষি মানবেতর জীবনযাপন করছেন মর্মে ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশ প্রতিদিনে ‘মানবেতর জীবন বর্গাচাষিদের’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এর জেরে গাইবান্ধা ইউএনও গতকাল জমির মালিকদের সঙ্গে আলোচনা করে জমিতে চাষাবাদ শুরু করান। ইউএনও মো. শরীফুল আলমের উপস্থিতিতে গতকাল সকালে ট্রাক্টর দিয়ে জমি চাষ শুরু করা হয়। এতে বর্গাচাষিদের মধ্যে আনন্দের জোয়ার বইছে। এর আগে প্রশাসনের পক্ষ থেকে জমির মালিকদের সঙ্গে কথা বলে জমিতে চাষ শুরুর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। চাষ শুরুর সময় জমির মালিক চার ভাই ও বর্গাচাষিরাও উপস্থিত ছিলেন। বর্গাচাষি আনছার আলী বলেন, ‘চার বছর আবাদ বন্ধ ছিল জমির মালিক চার ভাইয়ের দ্বন্দ্বের কারণে। আমরা তাদের কাছে জমি চাষের অনুমতির জন্য অনেক চেষ্টা করেও অনুমতি পাই নাই। এখন পেপারে খবর ছাপা হওয়ায় প্রশাসন তাদের রাজি করতে পারছে।

এতে আমরা খুব খুশি। তিনবেলা পরিবারের সবার পেট ভরে ভাত খাবার একটা ব্যবস্থা এবার হবে।’ ইউএনও মো. শরীফুল আলম বলেন, জমি নিয়ে বিরোধের মিমাংসা করা হয়েছে।

জড়িয়ে পড়া সব অংশীদারদের সঙ্গে আলোচনাক্রমে তাদের সম্মতিতে পরিত্যক্ত থাকা জমি চাষাবাদের আওতায় আনা হলো। আশা করছি, খুব তাড়াতাড়ি তাদের বিভেদ মিটাতে পারব।

সর্বশেষ খবর