সোমবার, ৩ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

দুধ ও মাংস উৎপাদন প্রকল্পে অনিয়মের অভিযোগ

মেহেরপুর প্রতিনিধি

মেহেরপুরে দুধ ও মাংস উৎপাদনের মাধ্যমে গ্রামীণ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে পাইলট প্রকল্পে অনিয়মের অভিযোগ উঠেছে মেহেরপুর উপজেলা সমবায় অফিসের বিরুদ্ধে। উপকারভোগী বাছাইয়ের ক্ষেত্রে স্বজনপ্রীতির অভিযোগ তুলেছে এলাকাবাসী। এ অনিয়মের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে সদর উপজেলার শ্যামপুর ইউনিয়নের ২ শতাধিক মানুষ। গতকাল শ্যামপুর ইউনিয়ন পরিষদ কার্যালয় প্রাঙ্গণে উপজেলা সমবায় কর্মকর্তা মনিরুজ্জামানের উপস্থিতিতে তার পদত্যাগ দাবি করে বিক্ষোভ ও সমাবেশ করেন গ্রামবাসী। এ সময় উপস্থিত ছিলেন শ্যামপুর ইউপি চেয়ারম্যান মতিউর রহমান মতিন। চেয়ারম্যান মতিন বলেন, এ প্রকল্পের ফলে একদিকে যেমন গ্রামের মানুষের আর্থিক সচ্ছলতা আনবে তেমনি উৎপাদিত হবে পুষ্টিকর খাবার। স্বল্প সময়ে কর্মসংস্থান ও আর্থিক সচ্ছলতায় এ প্রকল্প অগ্রণী ভূমিকা রাখবে। সদর উপজেলা কর্মকর্তা নিজের পছন্দমতো মানুষদের তালিকায় নাম দিয়েছেন। 

মতিন আরও বলেন, শ্যামপুর গ্রামের সাবেক মেম্বারের ছেলে মোস্তাফিজুর রহমান এ প্রকল্পের সঙ্গে জড়িত, তার সঙ্গে আঁতাত করে অযোগ্য উপকারীভোগীর তালিকা করা হয়েছে। এ ধরনের একতরফা সদস্য নির্বাচনে আমরা প্রতিবাদ জানায়। সেই সঙ্গে এই কর্মকর্তার বদলি চাই। উপজেলা সমবায় কর্মকর্তা মনিরুজ্জামান বলেন, উপকারভোগীর তালিকা স্থানীয় জনপ্রতিনিধিরাই দিয়েছে। আমরা শুধু যাচাই-বাছাই করেছি। এখানে কিছু যোগ-বিয়োগ করতে হয়েছে। তবে সেটা চেয়ারম্যানের অনুমতি নিয়েই হয়েছে।

জেলা সমবায় কর্মকর্তা প্রভাষ চন্দ্র বালা বলেন, তৃণমূলের উন্নয়নে সরকারের কর্মী হিসেবে আমরা কাজ করে যাচ্ছি। এ প্রকল্প বাস্তবায়নে কোনো কর্মকর্তা অনিয়ম করলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। সদর উপজেলায় দুধ ও মাংস উৎপাদনের মাধ্যমে গ্রামীণ কর্মসংস্থান সৃষ্টি প্রকল্পের আওতায় ১৪ শ অসহায় নারী-পুরুষকে প্রায় ১৫ কোটি টাকা সহজ শর্তে লোন দেওয়া হবে। ইতোমধ্যে মেহেরপুর সদরে ৮৯০ জন সুবিধাভোগীর মাঝে বকনা ও ষাঁড়বাছুর ক্রয়ের জন্য প্রত্যেককে ১ লাখ ৫ হাজার টাকা করে বিতরণ করা হয়েছে।

 

সর্বশেষ খবর