বুধবার, ৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

সড়কে জলাবদ্ধতায় জনদুর্ভোগ

দীপংকর ভট্টাচার্য লিটন, শ্রীমঙ্গল

সড়কে জলাবদ্ধতায় জনদুর্ভোগ

শ্রীমঙ্গলের হবিগঞ্জ সড়কে পানি জমে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন পথচারী, ব্যবসায়ী ও যানবাহন চালকরা। পানি জমে থাকা স্থানেই গাড়িস্ট্যান্ড। ফলে প্রতিদিন ভোগান্তির শিকার হচ্ছেন যাত্রীরা। প্রায়ই এ স্থানে ঘটছে দুর্ঘটনা, প্রাণহানি। চলতি বছরের ২৪ মার্চ সুমন রায় নামে এক বাইসাইকেল আরোহী পানি পাশ কেটে যাওয়ার সময় কাভার্ডভ্যানের চাপায় মারা যান।

জানা যায়, শহরতলির হবিগঞ্জ সড়কের এ অংশ ঢাকা-সিলেট আঞ্চলিক মহাসড়কে পড়েছে। সড়কের পাশেই হবিগঞ্জ-সিলেট ও হবিগঞ্জ-শ্রীমঙ্গল বাসস্ট্যান্ড। আছে সিএনজিচালিত অটোরিকশা স্ট্যান্ড। সড়কের দুই পাশে আছে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান, সরকারি অফিস, মসজিদ, বাসাবাড়ি। এ সড়কে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় বসতভিটা ও ব্যবসাপ্রতিষ্ঠানের পানি এসে সড়কে জমা হয়ে থাকে। আর বর্ষা মৌসুমে বৃষ্টির পানি জমে পুরো সড়ক ডুবে যায়। তখন মানুষের দুর্ভোগ আরও বাড়ে। সম্প্রতি এ সড়কের পাশে ড্রেন নির্মাণ করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করে দেওয়ার জন্য স্থানীয় সংসদ সদস্য উপাধ্যক্ষ ড. আবদুস শহীদ সড়ক ও জনপথ (সওজ) বিভাগে ডিও লেটার দেন। সরজমিনে পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলী রাজির মাহমুদ মিঠুন ও উপজেলা চেয়ারম্যান ভানুলাল রায়। এর তিন মাস অতিবাহিত হলেও এখনো কাজ হয়নি। স্থানীয়দের আশঙ্কা, পানি জমে থাকায় স্থায়িত্ব কমে সড়ক দেবে যেতে পারে। হবিগঞ্জ-সিলেট রুটে চলাচল করা একটি বাস কাউন্টারের ম্যানেজার তারেক বলেন, সবাই এসে সড়কের অবস্থা দেখে গেছেন। কিন্তু কাজ কিছুই হচ্ছে না।

এখানে স্থায়ীভাবে পানি জমে থাকে। যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। পথচারী সুমন আহম্মেদ বলেন, পানি জমে থাকায় এ সড়কে প্রতিনিয়ত দীর্ঘ সময় যানজট লেগে থাকে। শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান ভানুলাল রায় বলেন, ‘এখানে জলাবদ্ধতার সমস্যা দীর্ঘদিনের। এমপি স্যার ডিও লেটার দেওয়ার পরও কাজ না হওয়া দুঃখজনক। সংশ্লিষ্ট বিভাগকে যত দ্রুত সম্ভব এ সড়কের পানি নিষ্কাশনের কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছি।’ মৌলভীবাজার সড়ক বিভাগের নির্বাহী প্রকৗশলী মো. জিয়াউদ্দিন বলেন, ‘ওই সড়কের স্থায়ী সমাধানের জন্য আমরা একটি প্রস্তাব ঢাকায় পাঠিয়েছি। অনুমোদন এলে টেন্ডার দিয়ে দেব।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর