বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ ০০:০০ টা

‘মেড ইন বাংলাদেশ’ সোনা রপ্তানির কথা ভাবার সময় হয়ে গেছে

ব্যবসায়ীদের অভিমত

চাঁদপুর প্রতিনিধি

দেশি সোনার মান ও ডিজাইনের আধুনিকায়ন ঘটেছে চমৎকারভাবে। ‘মেড ইন বাংলাদেশ’ ব্র্যান্ডে আন্তর্জাতিক বাজারে সোনা রপ্তানির কথা ভাবার সময় হয়ে গেছে। এ অভিমত ব্যক্ত করেছেন চাঁদপুরের জুয়েলারি ব্যবসায়ীরা। সম্প্রতি এমন অভিমত জানিয়ে জুয়েলারি ব্যবসায়ী জামিল হোসেন ও তাজুল ইসলাম বলেন, বাজুস সভাপতি সায়েম সোবহান আনভীরের ঐকান্তিক প্রচেষ্টায় দেশি স্বর্ণালংকারের মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত হয়েছে। এতে জুয়েলারি শিল্প সমৃদ্ধ হয়েছে। ব্যবসায়ীরা বলেন, এ জেলায় ছোটবড় মিলিয়ে ৫ শতাধিক স্বর্ণ ব্যবসায়ী রয়েছেন। দেশে তৈরি স্বর্ণালংকারের মান ও ডিজাইন আধুনিক স্তরে উন্নীত হওয়ায় ক্রেতা-বিক্রেতার কাছে দেশি অলংকারের চাহিদা বাড়ছে।

স্বর্ণশিল্পীরা বলছেন, আন্তর্জাতিক মানের স্বর্ণালংকার এখন দেশি কারখানায় তৈরি হচ্ছে। দেখতে বিদেশি অলংকারের চেয়ে সুন্দর ও ঝকঝকে। দেশে তৈরি স্বর্ণালংকারের গুণগতমান সমৃদ্ধ হওয়ায় রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব বলে জানিয়েছেন জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কর্মকর্তা।

স্বর্ণশিল্পী রায়হান হোসেন ও ইমান আলী বলেন, পাঁচ বছর আগেও দেশে তৈরি গহনার গুণগতমান এবং ডিজাইন নিয়ে ক্রেতা ও জুয়েলারি ব্যবসায়ীদের মধ্যে হতাশা ছিল। বাংলাদেশ জুয়েলারি সমিতি-বাজুস দেশি স্বর্ণ আন্তর্জাতিক মানে উন্নীত করতে যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে। দেশের স্বর্ণশিল্পীরা বিদেশে প্রশিক্ষণ নিয়ে কারিগরি দক্ষতা শানিত করতে পারছেন। তারা স্বর্ণ যাচাইয়ের জন্য টন্স মেশিন, হলমার্কস ও গহনা তৈরির অত্যাধুনিক মেশিন আমদানি করে দেশে বসেই বিদেশি মানের গহনা তৈরি করছেন। ফলে দিন দিন সোনার তৈরি অলংকারের চাহিদা দেশে বিদেশ বাড়ছে। আবার অনেকেই দেশ থেকে সোনার তৈরি বিভিন্ন অলংকার নিয়ে যাচ্ছেন। এ কারণে সোনার চাহিদা বেড়েই চলেছে।

সর্বশেষ খবর