বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

নদীতে বাঁধ দিয়ে মাছ চাষ

জাকারিয়া চৌধুরী, হবিগঞ্জ

নদীতে বাঁধ দিয়ে মাছ চাষ

নদীতে বাঁধ দেওয়ায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। হবিগঞ্জ শহরের ছবি -বাংলাদেশ প্রতিদিন

হবিগঞ্জ শহরের ওপর দিয়ে বয়ে যাওয়া পুরাতন খোয়াই নদীতে বাঁধ দিয়ে মাছ চাষ করছেন প্রভাবশালীরা। নদীর কয়েকটি অংশ মাছ চাষের জন্য ইজারা দেওয়া হলেও নদীর বিভিন্ন অংশে বছরের পর বছর অবৈধভাবে মাছ চাষ করা হচ্ছে। ফলে সরকার হারাচ্ছে রাজস্ব। এদিকে নদীতে বাঁধ দিয়ে মাছ চাষের ফলে বন্ধ হয়ে গেছে পানি নিষ্কাশন। বৃষ্টি হলেই নদীতীরের ঘরবাড়িতে দেখা দিচ্ছে জলাবদ্ধতা। সৃষ্টি হচ্ছে অসহনীয় দুর্ভোগ।

শহরের শায়েস্তানগর শাহজালাল মসজিদ এলাকায় গিয়ে দেখা যায়, মসজিদসংলগ্ন কালভার্টের নিচ থেকে গাউছিয়া একাডেমি পর্যন্ত নদীতে বাঁধ দিয়ে মাছ চাষ করা হচ্ছে। ২২ বছর ধরে নদী দখল করে অবৈধভাবে মাছ চাষ করলেও প্রভাবশালীদের ভয়ে মুখ খোলার সাহস পায় না কেউ। বাঁধের কারণে বন্ধ হয়ে গেছে নদীর পানি নিষ্কাশনের স্বাভাবিক গতিপথ। এ অবস্থায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন ভুক্তভোগীরা। শুধু এ স্পটই নয়, পুরাতন খোয়াই নদীর মাছুলিয়া অংশ থেকে চৌধুরীবাজার পর্যন্ত আর কয়েক স্থানের অবস্থা একই। একদিকে নদী দখল করে গড়ে উঠছে বাসাবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান, অন্যদিকে বাঁধ দিয়ে চলছে মাছ চাষ। স্থানীয়রা জানান, নদীর বিভিন্ন অংশে বাঁধ দেওয়ায় সামান্য বৃষ্টিতেই ফুলে ফেঁপে নদীর পানি ঢুকছে বাসাবাড়িতে। নষ্ট হচ্ছে ঘরবাড়ির মূল্যবান জিনিসপত্র। এক দিন বৃষ্টি হলে এক সপ্তায়ও পানি নামে না। পচা পানির দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়েছে নদীপাড়ের লোকজন।

বাপা হবিগঞ্জ জেলার সাধারণ সম্পাদক তোফাজ্জুল সোহেল বলেন, ‘আমরা পরিবেশবাদীরা দীর্ঘদিন ধরে পুরাতন খোয়াইর অবৈধ দখল আর দূষণের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম করে আসছি। বাঁধ দিয়ে মাছ চাষ আর দখলের কারণে নদী স্বাভাবিক গতিপথ হারিয়েছে। যে কারণে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। আমরা চাই দ্রুত অবৈধ দখল ও মাছ চাষিদের বিরুদ্ধে যেন ব্যবস্থা নেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।’ হবিগঞ্জ পৌর মেয়র আতাউর রহমান সেলিম বলেন, ‘পুরাতন খোয়াই নদীর শাহজালাল মসজিদ সংলগ্ন থেকে গাউছিয়া একাডেমি পর্যন্ত অবৈধভাবে মাছ চাষের বিষয়টি জানতে পেরেছি। নদীর ওই অংশে কোনো ইজারা নেই। জেলা প্রশাসনকে সঙ্গে নিয়ে বিষয়টি দেখব।’ মেয়র বলেন, ‘আমার পৌর এলাকায় যাতে জলাবদ্ধতা সৃষ্টি না হয় সেজন্য দিনরাত চেষ্টা করে যাচ্ছি।’

সর্বশেষ খবর