সোমবার, ১৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

জমির মূল্য না পেয়ে রেলপথে গাছ দিয়ে ব্যারিকেড

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

জমির মূল্য না পেয়ে রেলপথে গাছ দিয়ে ব্যারিকেড

জমির মূল্য না পাওয়ায় উদ্বোধনের অপেক্ষায় থাকা আখাউড়া-আগরতলা রেলপথে গাছ ফেলে ব্যারিকেড দিয়েছেন শাহানূর সরকার নামে এক ব্যক্তি। গতকাল দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার শিবনগর এলাকায় রেললাইনে এ ব্যারিকেড দেন তিনি।

প্রায় ৯০ শতাংশ কাজ শেষ হওয়া আখাউড়া-আগরতলা রেলপথে আগামী ২২ আগস্ট পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচলের কথা রয়েছে। সেপ্টেম্বরে দুই দেশের প্রধানমন্ত্রী বহুল কাক্সিক্ষত রেলপথটির উদ্বোধন করবেন বলে কথা রয়েছে।

শাহানূর অভিযোগ করেন, আখাউড়া-আগরতলা রেলপথের কিছু অংশ তার মালিকানাধীন জায়গায় পড়েছে। ভারত সীমান্তবর্তী শিবনগর এলাকায় তার ২৬ শতাংশ জায়গায় অধিগ্রহণ না করেই রেললাইন বসানো হয়েছে। পুরো রেলপথের নির্মাণ কাজ শেষ হতে চললেও এখনো পর্যন্ত জমির মূল্য বুঝে পাননি তিনি। ফলে বাধ্য হয়ে তিনি তার জায়গার অংশে রেললাইনে গাছের বেড়া দিয়ে ব্যারিকেড দিয়েছেন। আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের প্রকৌশলী রিপন শেখ বলেন, ২০১৮ সালের সেপ্টেম্বরে যখন কাজ শুরু করি, তখন শাহনূর প্রবাসে ছিলেন। সেজন্য তার জমির মূল্য পাননি। তবে বিষয়টি নিয়ে প্রকল্প পরিচালকের সঙ্গে কথা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে শাহনূরকে তার জমির মূল্য বুঝিয়ে দেওয়া হবে। উল্লেখ্য, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থেকে ভারতের আগরতলার নিশ্চিন্তপুর পর্যন্ত নির্মাণাধীন ডুয়েলগেজ রেলপথটির দৈর্ঘ্য প্রায় সাড়ে ১০ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশ অংশে পড়েছে প্রায় সাড়ে ছয় কিলোমিটার। প্রকল্পের কাজ করছে ভারতীয় ঠিকাদারী প্রতিষ্ঠান টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড। এই রেলপথটি সরাসরি উত্তর-পূর্ব ভারতের সঙ্গে যুক্ত করবে বাংলাদেশকে।

সর্বশেষ খবর