মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বৃষ্টি হলেই ভোগান্তি ১৪০০ শিক্ষার্থীর

কাকিনা মহিমা রঞ্জন স্মৃতি উচ্চবিদ্যালয় কাকিনা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বৃষ্টি হলেই জমে হাঁটুপানি

লালমনিরহাট প্রতিনিধি

বৃষ্টি হলেই ভোগান্তি ১৪০০ শিক্ষার্থীর

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা মহিমা রঞ্জন স্মৃতি উচ্চবিদ্যালয় ও কাকিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়। শিক্ষাপ্রতিষ্ঠান দুটির মাঠ একটাই। সামান্য বৃষ্টিতে সেই মাঠে পানি জমে যায়। গত আট বছর ধরে এই সমস্যা চলছে। নানা দফতরে আবেদন জানিয়েও জলাবদ্ধতার সমাধান পাননি কর্তৃপক্ষ। বৃষ্টির দিন এলেই শিক্ষার্থীদের ভোগান্তি বেড়ে যায়। সরেজমিন দেখা যায়, প্রধান ফটক দিয়ে ঢুকতে বাঁ দিকে মাঠে গত কয়েক দিনের বৃষ্টির পানি জমে আছে। সেই পানি মাড়িয়ে শিক্ষার্থীরা চলাচল করছে। মাঠের একপাশে পানি না থাকলেও সেখানে কাদা জমে আছে। এক শিক্ষার্থী দৌড়াতে গিয়ে পা পিছলে পড়ে যায়।

শিক্ষকরা জানান, কাকিনা মহিমা রঞ্জন স্মৃতি উচ্চবিদ্যালয় ও কাকিনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ১ হাজার ৪০০ শিক্ষার্থী আছে। দেড় একর আয়তনের মাঠটির জমি নিচু হওয়ায় এবং পানি নিষ্কাশনের পথ না থাকায় মাঠটিতে বৃষ্টি হলে পানি জমে যায়। প্রতিবছর জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত মাঠে পানি থাকে। কাদাপানির জন্য শিক্ষার্থীরা অ্যাসেম্বলি ও শরীরচর্চা করতে পারে না। কাকিনা মহিমা রঞ্জন স্মৃতি উচ্চবিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী নওশীন জাহান বলে, আসা-যাওয়ার সময় কেউ না কেউ পা পিছলে পড়ে যায়। তখন পোশাক, বইখাতা সবকিছু ভিজে যায়।

মহিমা রঞ্জন স্মৃতি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামান বলেন, ‘আগে বিদ্যালয়ের মাঠের পানি বের হওয়ার জন্য পূর্ব দিকে পথ ছিল, এখন সেদিকের নিচু জমি মাটি ভরাট করে উঁচু করায় এবং কাছে একটি কালভার্ট অকার্যকর হওয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।’ তিনি আরও বলেন, জলাবদ্ধতা নিরসনের পদক্ষেপ নেওয়ার জন্য দুটি বিদ্যালয়ের পক্ষ থেকে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে একাধিকবার আবেদন করা হয়েছে। কিন্তু কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হয়নি।’ ইউএনও জহির ইমাম বলেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান ও পাশাপাশি অবস্থিত দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে আলাপ করে মাঠ থেকে দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর