বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

পানি উন্নয়ন বোর্ডের জমি বেদখল

নিরাপত্তাহীনতায় কর্মকর্তারা

লক্ষ্মীপুর প্রতিনিধি

পানি উন্নয়ন বোর্ডের জমি বেদখল

রামগতিতে বেদখল হওয়া পানি উন্নয়ন বোর্ডের জমি -বাংলাদেশ প্রতিদিন

লক্ষ্মীপুরের রামগতিতে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কার্যালয়ের ভিতরের তিন একর জমি ১৩ বছর ধরে বেদখল রয়েছে। সম্প্রতি ওই জমিতে গাছের চারা রোপণ করতে গেলে পাউবোর রামগতি উপবিভাগীয় কার্যালয়ের কার্যসহকারী আরিফুর রহমান দখলদারদের হামলার শিকার হন। এরপর থেকে দায়িত্বপ্রাপ্ত উপসহকারী প্রকৌশলী আ ম ম নঈম ও আরিফুর কার্যালয়ে যেতে ভয় পাচ্ছেন। গত সোমবার জেলা পাউবোর নির্বাহী প্রকৌশলী ফারুক আহমেদ এ তথ্য জানান। জানা যায়, চরগাজী ইউনিয়নের রামগতিরহাট মাছঘাট এলাকায় পাউবোর ৭ দশমিক ৭৮ একর জমি রয়েছে। কার্যালয় এলাকার তিন একর জমিতে বসতি গড়ে তুলেছে দখলবাজরা। একাধিকবার নোটিস পাঠালেও তাদের জমি খালি করছে না। এর মধ্যে স্থানীয় মীর মোহাম্মদ এলিট নামে এক ব্যক্তি পাউবোর জমি নিজেদের বলে দাবি করছেন। অবৈধভাবে বসবাসরত রাব্বি, কবির ও আলাউদ্দিন জানান, নদীভাঙনে সব হারিয়ে ১৩ বছর আগে ২৩টি পরিবার পাউবোর জমিতে ঘর বাঁধে। এখন ১৮টি পরিবার রয়েছে। তাদের সরে যাওয়ার জন্য পাউবো কয়েকবার নোটিস দিয়েছে, নিঃস্ব হওয়ায় তারা কোথাও যেতে পারছেন না। অভিযুক্ত এলিটের স্বজন পরিচয়ে জাহের নামে একজন বলেন, পাঁচ ফুট পর পর গাছ রোপণ করলে মাঝখানে তিনি পেঁপে গাছ লাগাবেন বলে পাউবোর কর্মচারীকে জানিয়েছেন। এলিট চেয়েছিলেন পাউবোর লাগানো গাছ দেখাশোনা করতে। পেঁপে গাছ লাগালে দেখাশোনা করতে সহজ হতো। পাউবোর রামগতি উপজেলা কার্যালয়ের কার্যসহকারী আরিফুর রহমান বলেন, জেলা কার্যালয়ের দিকনির্দেশনায় আমি পাউবোর জমিতে বৃক্ষরোপণ করতে যাই। এতে এলিট বাধা দেন।

তিনি আমাকে ধাক্কা দিয়ে কিল-ঘুষি মারেন। মারধরের অভিযোগ অস্বীকার করেছেন এলিট। এ ব্যাপারে আমি রামগতি থানায় সাধারণ ডায়েরি করেছি। রামগতি পাউবোর দায়িত্বপ্রাপ্ত উপসহকারী প্রকৌশলী আ ম ম নঈম এ ঘটনার পর নিরাপত্তাহীনতায় রয়েছেন বলে জানিয়েছেন।

রামগতি থানার ওসি সাইফুদ্দিন আনোয়ার বলেন, আমার যোগদানের আগে থানায় একটি জিডি করা হয়েছে। ঘটনাটি কেউ আমাকে জানায়নি। তদন্ত করে এ ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে। রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম শান্তুনু চৌধুরী বলেন, পাউবো কর্মকর্তারা ঘটনাটি আমাকে জানিয়েছেন। তাদের লিখিত অভিযোগ দিতে বলা হয়েছে। রামগতি থানার সাবেক ওসিকে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছিল। নতুন ওসির সঙ্গেও কথা বলে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়ার জন্য বলব।

লক্ষ্মীপুর পাউিবোর নির্বাহী প্রকৌশলী ফারুক আহমেদ বলেন, পাউবোর জমিতে গাছ লাগাতে গেলে আমাদের একজনকে মারধর করা হয়েছে। ভয়ে আমাদের কর্মকর্তা-কর্মচারীর ওই কার্যালয়ে যেতে রাজি হচ্ছেন না। সেখানে না গেলে আমাদের কাজ বাস্তবায়ন করা সম্ভব হবে না। এ ঘটনার শাস্তি দাবি করছি।

 

সর্বশেষ খবর