বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

দুর্দিনে বাঁশশিল্পের কারিগররা

আবদুল লতিফ লিটু, ঠাকুরগাঁও

দুর্দিনে বাঁশশিল্পের কারিগররা

ঠাকুরগাঁওয়ে কিশমত কেশুরবাড়িতে বাঁশ দিয়ে হরেক পণ্য তৈরি -বাংলাদেশ প্রতিদিন

বাঁশ দিয়ে জিনিসপত্র তৈরিই এখনো প্রধান পেশা হিসেবে আঁকড়ে ধরে আছেন ঠাকুরগাঁও সদর উপজেলার বড়গাঁও ইউনিয়নের ১২৫ পরিবারের চার শতাধিক মানুষ। বাপ-দাদার পেশা হওয়ায় অনেকেই অন্য পেশায় যেতে পারছেন না। তবে এসব পণ্যের কদর তেমন না থাকায় জীবিকা নির্বাহ করার জন্য রীতিমতো সংগ্রাম করতে হচ্ছে তাদের। এই শিল্প টিকিয়ে রাখতে পরামর্শ ও ঋণ দেওয়া হচ্ছে বলছেন জেলা বিসিক শিল্পনগরীর উপব্যবস্থাপক।

সারেজমিন দেখা যায়, জেলার কিশমত কেশুরবাড়ি এলাকায় বাঁশ দিয়ে তৈরি করা হচ্ছে হরেক রকমের পণ্য। তারা নারী-পুরুষ মিলে তৈরি করছেন বাঁশের ঝুড়ি, ফাঁদ, মাছ ধরার চাঁই, বাঁশের দোচালা, চারচালা, আটচালা ঘর, বাঁশের বেড়া, কুলা, ঝুড়ি, ঢাকি, টোপা, মাথল, ডালি, খলইসহ আরও অনেক কিছু। তবে বাঁশের দাম বেশি ও পণ্যের দাম কম হওয়ায় তারা পড়েছেন চরম বিপাকে। দীর্ঘদিনের ঐতিহ্য হলেও এখন এসব পণ্যের তেমন কদর নেই। প্লাস্টিকের পণ্যের ভিড়ে বাঁশের তৈরি জিনিসপত্রের চাহিদা দিন দিন কমে গেছে।

আয় কমে যাওয়ায় মানবেতর জীবনযাপন করতে হচ্ছে ওই গ্রামের বাঁশশিল্প কারিগর পরিবারের সদস্যদের। তাদের চলছে দুর্দিন। তারা বলছেন, সরকারি পৃষ্ঠপোশকতা ও ঋণের ব্যবস্থা করা হলে টিকিয়ে রাখা সম্ভব হবে এই ঐতিহ্যবাহী শিল্পটি। জেলার বিসিক শিল্পনগরী উপব্যবস্থাপক মো. নুরেল হক জানান, ঐতিহ্যবাহী এই শিল্প টিকিয়ে রাখতে দেওয়া হচ্ছে পরামর্শ। সেইসঙ্গে দেওয়া হচ্ছে ঋণ।

সর্বশেষ খবর