বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

আউশ ধানের দুর্লভ জিন

গাজীপুর প্রতিনিধি

যুক্তরাজ্যের এবারডিন বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) উদ্যোগে ‘এক্সপ্লোরিং দ্যা জেনেটিক ডাইভারসিটি অব আউশ রাইস ফ্রম নর্থ ইস্টার্ন ইন্ডিয়া অ্যান্ড বাংলাদেশ’ শীর্ষক সেমিনার গতকাল হয়েছে। বশেমুরকৃবির কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের প্রফেসর ড. এ কে এম আমিনুল ইসলাম এতে সভাপতিত্ব করেন। সেমিনারে এবারডিন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এডাম প্রাইস এবং ড. গেরেথ নরটন গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রফেসর এডাম প্রাইস তার প্রবন্ধে বলেন, বাংলাদেশ থেকে সংগৃহ করা আউশ ধানের স্থানীয় জাত ধানগাছের বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ন্ত্রণের দুর্লভ জিন ধারণ করে। এসব দুর্লভ জিন ব্যবহার করে ভবিষ্যৎ কৃষির চ্যালেঞ্জ মোকাবিলায় খরা সহনশীল ধানের জাত উদ্ভাবন সম্ভব। এ ছাড়া রোগ ও পোকামাকড় প্রতিরোধী জাত উদ্ভাবনেও এর জিন ব্যবহার করা যাবে। ড. গেরেথ নরটন তার প্রবন্ধে ধানগাছে জিঙ্ক, আর্সেনিক, ক্যাডমিয়ামের উপস্থিতি, বিন্যাস এবং খাদ্য ও পুষ্টির নিরাপত্তায় এদের প্রভাব বিষয়ে আলোচনা করেন।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদীয় ডিন, পরিচালক, বিভাগীয় প্রধান, শিক্ষক, এমএস ও পিএইচডি শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর