শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

কল্যাণ কেন্দ্রে মা-শিশুরা দুর্ভোগে

মাদারীপুর প্রতিনিধি

কল্যাণ কেন্দ্রে মা-শিশুরা দুর্ভোগে

মাদারীপুর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নানা অনিয়ম ও অব্যবস্থাপনার ফলে স্বাস্থ্যসেবা ভেঙে পড়েছে। অভিযোগ উঠেছে, দায়িত্বরত চিকিৎসক ব্যস্ত থাকেন প্রাইভেট ক্লিনিকে। ফলে সেবা থেকে বঞ্চিত হচ্ছেন শত শত মা ও শিশু। জানা যায়, চিকিৎসক ও নারী পরিদর্শকের কেন্দ্রে থাকা নিয়ম। কিন্তু নানা অজুহাতে বেশির ভাগ সময় তারা অনুপস্থিত থাকেন। ফলে দূরদূরান্ত থেকে আসা গর্ভবতী মা ও শিশুরা পড়েন দুর্ভোগে। সূত্র জানান, এ বছর এপ্রিলে সাবিনা বিনতে আলমগীর কেন্দ্রের মেডিকেল অফিসার পদে যোগদান করেন। তিনিই মা ও শিশু কল্যাণ কেন্দ্রের প্রধান। কিন্তু নিয়মিত গর্ভবতী রোগী দেখেন না। কেন্দ্রে আসেন না। অভিযোগ রয়েছে, তিনি সরকারি সেবা না দিয়ে শহরের একটি বেসরকারি ক্লিনিকে নিয়মিত রোগী দেখেন এবং সিজারের মাধ্যমে সন্তান প্রসব করান।

ইমপ্লান্ট ডাক্তারের নিজের পরানোর কথা থাকলেও তিনি আয়া ও নার্সদের দিয়ে পরান। এ ছাড়া ভুয়া ডেলিভারি রিপোর্ট করার অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে।

পরিবার কল্যাণ পরিদর্শিকা শাহনাজ বলেন, ডা. সাবিনা ম্যাডাম ঠিকমতো অফিসে আসেন না। রোগী দেখেন না। প্রাইভেট ক্লিনিকে নিয়মিত রোগী দেখেন। অভিযোগের ব্যাপারে কেন্দ্রের মেডিকেল অফিসার সাবিনা বিনতে আলমগীর বলেন, ‘যেসব পরিদর্শিকাকে বদলি করা হয়েছে তারাই আমার নামে মিথ্যা অভিযোগ দিচ্ছেন।’ মাদারীপুর মা ও শিশু কল্যাণ কেন্দ্রের উপপরিচালক অলিউর রহমান বলেন, তাঁর কাছে কেউ অভিযোগ করলে তদন্ত সাপেক্ষে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর