শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

তিস্তায় আবারও বাড়ছে পানি

নিজস্ব প্রতিবেদক, রংপুর ও লালমনিরহাট প্রতিনিধি

তিস্তায় আবারও বাড়ছে পানি

উজানের ঢল ও ভারি বৃষ্টিতে অসময়ে আবারও তিস্তা নদীর পানি বাড়তে শুরু করেছে। এতে নদীতীরবর্তী ও চরাঞ্চলের মানুষ চিন্তিত হয়ে পড়েছে। পানি উন্নয়ন বোর্ড বলছে, আর দু-একদিন বৃষ্টি হলে তিস্তায় মাঝারি ধরনের বন্যা হতে পারে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, নদনদীর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে। একদিনের ব্যবধানে ডালিয়া পয়েন্টে পানি বেড়েছে দশমিক ১৫ সেন্টিমিটারের বেশি। বুধবার দুপুরে ডালিয়া পয়েন্টে পানির প্রবাহ ছিল ৫১ দশমিক ৩ সেন্টিমিটার। গতকাল দুপুর পর্যন্ত তা বেড়ে ৫১ দশমিক ২০ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছিল। ওই পয়েন্টে বিপৎসীমা ধরা হয় ৫২ দশমিক ১৫০ সেন্টিমিটার। কাউনিয়া পয়েন্টে সকাল ৬টায় পানির প্রবাহ ছিল ২৭ দশমিক ৬০ সেন্টিমিটার। দুপুর ১২ টায় তা বেড়ে দাঁড়ায় ২৭ দশমিক ৬৭ সেন্টিমিটার। ওই পয়েন্টে বিপৎসীমা ধরা হয় ২৮ দশমিক ৭৫ সেন্টেমিটার। বুধবার সকাল থেকে গতকাল দুপুর পর্যন্ত এ অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে প্রায় ৪০ মিলিমিটার।

চরাঞ্চলের মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, অসময়ে পানি বাড়লে আমন ধানসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি হবে। রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, আরও দুই একদিন বৃষ্টি হলে বিপৎসীমা অতিক্রম হলে মাঝারি বন্যা হতে পারে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ডালিয়া ডিভিশন সূত্র জানায়, জুনের শুরু থেকে তিস্তার পানি বাড়া-কমার মধ্যে আছে। এ পর্যন্ত তিস্তা অববাহিকা ৮ বার বন্যা কবলিত হয়েছে।

সর্বশেষ খবর