শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

জলাবদ্ধতায় ব্যাহত চাষাবাদ

লালমনিরহাট প্রতিনিধি

জলাবদ্ধতায় ব্যাহত চাষাবাদ

লালমনিরহাটে ক্ষতিগ্রস্ত আমন খেত -বাংলাদেশ প্রতিদিন

লালমনিরহাটের আদিতমারী উপজেলার শত শত বিঘা কৃষিজমিতে বৃষ্টি আর বন্যায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সারা বছরই পানিতে তলিয়ে থাকে ওই এলাকার ফসলের মাঠ। এ কারণে চাষিরা সেখানে আমন, আউশ, বোরো ধানসহ কোনো ফসলই ফলাতে পারছেন না দীর্ঘদিন।

সরেজমিন দেখা যায়, সাপ্টিবাড়ী ইউনিয়নের তালুক খুটামারা, কিসামাত খুটামারা, খাতাপাড়া ও পূর্ব দৈলজোড় গ্রামের মাঠে অনেকেই আমন চাষ করলেও তা পানিতে তলিয়ে রয়েছে। ধানে দেখা দিয়েছে পচন। সেখানকার ৩ শতাধিক চাষি ওই জলাবদ্ধতার ভুক্তভোগী। কৃষকরা অভিযোগ করেন, ওই এলাকার কয়েকজন সরকারি খাস জমি লিজ নিয়ে মাছ চাষ করায় বন্ধ হয়ে গেছে সেখানকার পানি নিষ্কাশন ব্যবস্থা। দীর্ঘ ১০ বছর ধরে সামান্য বৃষ্টি আর বন্যা হলেই এসব জমিতে পানি ঢোকে। পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় অন্তত ৬০০ বিঘা কৃষিজমিতে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে চাষিরা কোনো ফসলই আবাদ করতে পারছেন না। এতে কৃষিনির্ভর এসব মানুষ কষ্টে দিনযাপন করছেন।

ক্ষতিগ্রস্ত কৃষক আবদুল গফুর, শফিকুল ইসলাম, মহির উদ্দিন, ইসরাফিল, মিজানুর রহমান জানান, তাদের জমিতে আগে অনেক ভালো ফসল হতো। কিন্তু বর্তমানে জমি পানিতে ডুবে থাকায় কোনো ফসল তারা আবাদ করতে পারছেন না। তারা বলেন, আমরা কয়েক শ কৃষক ক্ষতিগ্রস্ত। আমরা ক্ষতিপূরণ চাই। পানি নিষ্কাশনে ব্যবস্থা নেওয়ার দাবিতে শতাধিক চাষি লিখিত আবেদন করেছেন জেলা প্রশাসন ও কৃষি বিভাগে।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ হামিদুর রহমান জানান, ওই এলাকার পানি নিষ্কাশনে পদক্ষেপ নেওয়ার জন্য জেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

সর্বশেষ খবর