রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

সিলেটে আন্দোলনে তারাপুর বাগানের চা শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

বকেয়া বেতন ও বাগানের জায়গা থেকে দোকানকোঠা উচ্ছেদের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন সিলেটের তারাপুর চা বাগানের শ্রমিকরা। গতকাল বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চা শ্রমিকরা তারাপুর চা বাগান সংলগ্ন গোয়াবাড়ি সড়ক অবরোধ করেন। পরে পুলিশ এসে অবরোধ তুলে দেয়। চা শ্রমিকরা জানান, প্রধানমন্ত্রী ঘোষিত বেতনের বকেয়া পুরো টাকা তারা পাননি। এ ছাড়া গত দুই সপ্তাহের বেতনও বাকি। বেতন প্রদানের দাবি জানালে বাগানের ম্যানেজার তাদের হুমকি-ধমকি দেন। তারা আরও বলেন, তারাপুর চা বাগানের কিছু জায়গায় অবৈধভাবে ৩টি দোকানকোঠা নির্মাণ করেছেন ম্যানেজার। সেগুলো শিগগিরই উচ্ছেদ করতে হবে। এ দুই দাবিতে তারাপুর বাগানের শ্রমিকরা বৃহস্পতিবার থেকে কাজে যাচ্ছেন না বলে জানা গেছে। তারাপুর বাগানের ব্যবস্থাপক রিংকু চক্রবর্তী জানান, শ্রমিকরা বৃহস্পতিবার থেকে কাজ বন্ধ রেখেছেন। সে জন্য তাদের বেতন দেওয়া হয়নি। বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।

দোকান নির্মাণ প্রসঙ্গে তিনি জানান, নতুন করে কোনো দোকান নির্মাণ হয়নি, আগে থেকে চালু একটি দোকান সম্প্রসারণ করা হচ্ছে। বাগানের আয়ের লক্ষ্যেই কর্তৃপক্ষের অনুমতি নিয়ে তা করা হচ্ছে।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বলেন, বেতন-ভাতা বকেয়া রয়েছে দাবি করে শ্রমিকরা আন্দোলন করছেন। এ ছাড়া চা বাগানের জায়গা থেকে দোকান উচ্ছেদের দাবিও জানাচ্ছেন তারা। এ বিষয়ে আজ (শনিবার) সন্ধ্যার পরে বৈঠক হবে।

জালালাবাদ থানার ওসি সাইফুল আলম বলেন, খবর পেয়ে আমরা গিয়ে সড়ক অবরোধ তুলে দিই। সন্ধ্যার পর তারা নিজেদের মধ্যে বৈঠক করে বিষয়টি সমাধান করবেন।

সর্বশেষ খবর