সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

অপরিকল্পিত মাছ চাষে ক্ষতিগ্রস্ত সড়ক স্থাপনা

গোপালগঞ্জ প্রতিনিধি

অপরিকল্পিত মাছ চাষে ক্ষতিগ্রস্ত সড়ক স্থাপনা

কোটালীপাড়া উপজেলায় অপরিকল্পিত মৎস্য ঘের বা পুকুরে মাছ চাষ করায় ক্ষতিগ্রস্ত হচ্ছে বিভিন্ন সড়ক ও স্থাপনা। এতে জনসাধারণের যাতায়াতেও সমস্যা হচ্ছে। জানা গেছে, উপজেলার কান্দি, পিঞ্জুরী, রাধাগঞ্জ, হিরণ, কুশলা,  ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় প্রভাবশালীরা অপরিকল্পিত মৎস্য ঘের করে মাছের চাষ করছেন। এসব মৎস্য ঘের মালিক বা চাষিরা সরকারি রাস্তা এবং স্থাপনাকে মাছের ঘের বা পুকুরের পাড় হিসেবে ব্যবহার করছেন। ফলে সড়কের পাশে মাটি ভেঙে রাস্তা ও রাস্তার পাশের স্থাপনা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

উপজেলার পৌরসভার সিকিরবাজারে গিয়ে দেখা গেছে, সেখানকার জনৈক আবদুল হক তার পুকুরে মাছের চাষ করেছেন। পুকুরটির পূর্ব পাশে রয়েছে কোটালীপাড়া পাবলিক ইউনিয়ন ইনস্টিটিউশনের সীমানা প্রাচীর। দক্ষিণে রয়েছে সিকিরবাজার-গচাপাড়া সড়ক এবং পশ্চিম-দক্ষিণ পাশে রয়েছে মানবাধিকার কর্মী ডক্টর অপূর্ব দাসের ব্যবসা প্রতিষ্ঠান।

কান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তুষার মধু বলেন, অপরিকল্পিত মাছ চাষ করায় আমার ইউনিয়নের ১০টি জনগুরুত্বপূর্ণ সড়কের ক্ষতি হয়েছে। এতে আনুমানিক প্রায় ২০ কোটি টাকার ক্ষতি হয়েছে। কোটালীপাড়ার ইউএনও ফেরদৌস ওয়াহিদ বলেন, উপজেলা কৃষি অফিসার দোলন চন্দ্র রায়কে প্রধান করে ৫ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি প্রতিটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে এলাকাগুলো ঘুরে দেখছেন। কোনো মৎস্য চাষি যদি সরকারি সড়ক বা স্থাপনার পাশে প্যালাসাইটিং বা নেট না দিয়ে মাছ চাষ করে এবং সে কারণে যদি সড়ক বা স্থাপনা ক্ষতিগ্রস্ত হয় তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর