সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

আবহাওয়া পূর্বাভাস যন্ত্র কাজে আসছে না

দিনাজপুর প্রতিনিধি

আবহাওয়া পূর্বাভাস যন্ত্র কাজে আসছে না

কৃষকদের আগাম আবহাওয়াবিষয়ক নির্ভরযোগ্য তথ্য ও পূর্বাভাস জানাতে দিনাজপুরের কাহারোলের ছয়টি ইউনিয়ন পরিষদ কার্যালায়ে স্থাপন করা হয় ‘রেইন গজ মিটার’ নামে একটি যন্ত্র। এতে যুক্ত করা হয় তথ্য বোর্ড, সয়ংক্রিয় বৃষ্টি পরিমাপক যন্ত্র ও সৌর বিদ্যুৎ প্যানেল। এসব যন্ত্র বসানো হলেও এ থেকে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি অভিযোগ কৃষকের। এগুলো স্থাপনের পর কয়েকটি চালু হলেও পরে তা বন্ধ হয়ে যায়।

জানা যায়, ২০১৭-২০১৮ অর্থবছরে এসব যন্ত্রপাতি স্থাপন করে কৃষি সম্প্রসারণ অধিদফতর। এর মাধ্যমে কৃষকদের বৃষ্টিপাত, তাপমাত্রা, আর্দ্রতা, বায়ুপূর্বাহ, আলোক ঘণ্টা সংক্রান্ত আগাম তথ্য জানার কথা।

এ ব্যাপারে কাহারোলের রসুলপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সঞ্চয় কুমার মিত্র বলেন, আবহাওয়ার পূর্বাভাসবিষয়ক যন্ত্র ‘রেইন গজ মিটার’ ইউপি ভবনে স্থাপন করা হয়। তবে বর্তমানে এটি বন্ধ হয়ে আছে।

কয়েকজন কৃষক বলেন, যন্ত্রটি চালু থাকলে ফসল ক্ষতি থেকে রক্ষা করতে পারতাম। আবহাওয়া সম্পর্কে আগে থেকে জানতে পারলে আর সে অনুযায়ী পরামর্শ পেলে অনেক উপকার হয়। ইউনিয়ন পরিষদে এই ধরনের ব্যবস্থা আছে তা এতদিন জানতাম না। এ ব্যাপারে কাহারোল উপজেলা কৃষি কর্মকর্তা মল্লিকা রানী সেহানবীশ বলেন, তিনি নতুন এসেছেন। আপডেট নেওয়া হয়নি।

সর্বশেষ খবর