রবিবার, ৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

বগুড়ায় ৭০৭ মন্ডপে শারদীয় দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় ৭০৭ মন্ডপে শারদীয় দুর্গোৎসব

বগুড়ার মন্ডপগুলোতে চলছে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি। সনাতন ধর্মের মানুষের মাঝে বিরাজ করছে সাজসাজ রব। উৎসবমুখর পরিবেশ ও শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনে সব প্রস্তুতি প্রায় শেষ। এবার জেলায় ৭০৭টি মন্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা। জেলা ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা।

জানা যায়, বগুড়ায় শারদীয় দুর্গাপূজার সময় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়েছে। বিশেষ করে শহরের বিভিন্ন সড়ক যানজটমুক্ত, মাদক ব্যবহার নিয়ন্ত্রণ, পর্যাপ্ত সিসিটিভি ব্যবহার এবং সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার জন্য প্রশাসনের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। শান্তিপূর্ণ পরিবেশে এবং দুর্গাপূজা সার্বজনীন করে তুলতে করা হচ্ছে বিভিন্ন সভা-সেমিনার। বিভিন্ন বিপণি বিতানে সনাতন ধর্মাবলম্বীদের কেনাকাটায় ব্যস্ত দেখা গেছে। শহরের চেলোপাড়া নববৃন্দবন হরিবাসর মন্দির ঘুরে দেখা যায়, নিপুণ হাতে কাদামাটি, খড়, বাঁশ, সুতলি দিয়ে প্রতিমা তৈরির কাজে ব্যস্ত মৃৎশিল্পীরা।

 দেবী দুর্গার অনিন্দ্য সুন্দর রূপ দিতে দম ফেলার সময় নেই তাদের। পঞ্জিকা মতে আগামী ১৪ অক্টোবর মহালয়ার মাধ্যমে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। আর মূল উৎসব শুরু হবে ২০ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে। ২৪ অক্টোবর বিজয়া দশমী। এ বছর দশভূজার আগমন ও গমন দুই-ই হবে ঘোটকে বা ঘোড়ায়।

সর্বশেষ খবর