শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সেতুতে যোগাযোগের নতুন দিগন্ত

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি

সেতুতে যোগাযোগের নতুন দিগন্ত

কুতুবদিয়ার স্বাধীনতার ৫৩ বছর পর নির্মিত হলো দুই গ্রামের সংযোগ সেতু। উপজেলার কৈয়ারবিল ও লেমশীখালী ইউনিয়নের পিলটকাটা খালের ওপর নির্মিত হয়েছে সেতুটি। এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়। সেতু চালু হলে এক সময়ের অবহেলিত এলাকায় হবে সড়ক যোগাযোগের নতুন দিগন্তের।

এলাকাবাসী জানান, কয়েক শতাব্দী ধরে নৌকা ছিল তাদের চলাচলের একমাত্র ভরসা। পরে স্থানীয়দের সহযোগিতায় ওই স্থানে বাঁশের সাঁকো নির্মাণ করা হয়েছিল। যুগ যুগ ধরে তাদের দুর্ভোগের শেষ ছিল না। বৃষ্টি হলেই সাঁকোটি ডুবে যেত। নৌকায় স্কুলে যাওয়া-আসা করত শিক্ষার্থীরা। অনেকের বই পানিতে পড়ে নষ্ট হয়েছে। অবশেষে এখানে বহু প্রতীক্ষিত সেতু হলো। মতির বাপের পাড়ার বাসিন্দা স্কুলছাত্র ইসমাঈল জানান, সেতু দিয়ে হাঁটতে পেরে আমরা অনেক খুশি। স্থানীয় রহিম, শাহেদ ও ফরিদ জানান, লেমশীখালী ইউনিয়নের ঠান্ডা চৌকিদারপাড়া, মতির বাপের পাড়াসহ পাঁচ গ্রামের মানুষ সাঁকো দিয়ে গুরুত্বপূর্ণ কাজে উপজেলা সদরে এবং হাট-বাজারে যাতায়াত করতেন।

আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ছোঁয়ায় সাঁকোর স্থলে দৃষ্টিনন্দন সেতু হয়েছে। সড়ক সংস্কার ও সেতু হওয়ায় দুই গ্রামবাসী খুব খুশি। কুতুবদিয়া মহেশখালী আসনের এমপি আশেক উল্লাহ রফিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী ইশতেহার ছিল গ্রাম হবে শহর। তার ধারাবাহিকতায় ২০১৮ সালে জাতীয় নির্বাচনে প্রতিশ্রুতি দিয়েছিলাম সাঁকোর স্থানে সেতু হবে। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ৫ কোটি টাকা ব্যয়ে ৬০ মিটার আরসিসি গাডার সেতু নির্মাণ করা হয়েছে।

 

সর্বশেষ খবর