রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

নদীর পাড় দখল করে স্থাপনা

জাকারিয়া চৌধুরী, হবিগঞ্জ

নদীর পাড় দখল করে স্থাপনা

হবিগঞ্জ শহরের পাশ দিয়ে বয়ে গেছে খোয়াই নদী। নদীর পাড় দখল করে শত শত অবৈধ স্থাপনা গড়ে তুলেছে প্রভাবশালীরা। এ স্থাপনা ভাড়া দিয়ে প্রতিমাসে হাতিয়ে নেওয়া হচ্ছে মোটা অংকের টাকা। এছাড়া ক্রমাগত দূষণে অস্তিত্ব হারাতে বসেছে খোয়াই। নদীর বিভিন্ন অংশে ফেলা হচ্ছে বাসাবাড়ির ময়লা। হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড বলছে, নদীপাড়ে গড়ে ওঠা দোকানসহ সব অবৈধ স্থাপনা উচ্ছেদের উদ্যোগ নিয়েছেন তারা। ইতোমধ্যে অবৈধ স্থাপনার তালিকা পাঠানো হয়েছে জেলা প্রশাসক কার্যালয়ে। দ্রুত উচ্ছেদ অভিযান শুরু করা হবে।

সরেজমিন গিয়ে খোয়াই নদীর মাছুলিয়া থেকে কামড়াপুর অংশে দেখা যায়, দুই পাশে অবৈধভাবে সহস্রাধিক দোকানপাট, বাসা-বাড়ি তৈরি করা হয়েছে। সবচেয়ে বেশি রয়েছে টং দোকান। স্থানীয়দের অভিযোগ, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতার সুযোগ নিচ্ছে দখলদাররা। কয়েক বছর আগে নদীর মাছুলিয়া থেকে কামড়াপুর পর্যন্ত উচ্ছেদ অভিযান চালিয়েছিল পানি উন্নয়ন বোর্ড ও হবিগঞ্জ জেলা প্রশাসন। তখন উচ্ছেদ করা হয়েছিল কয়েক শ অবৈধ স্থাপনা। অভিযানের পর আবারো সেই পুরনো স্থানে গড়ে তোলা হয়েছে বিভিন্ন স্থাপনা। হবিগঞ্জ পাউবোর তথ্যমতে, খোয়াই নদীর চৌধুরী বাজার এলাকায়ই ১৪০টি অবৈধ স্থাপনার তালিকা করেছেন তারা।

এছাড়া অন্য স্থানের তালিকা তৈরির কাজ চলছে। কয়েকজন ব্যবসায়ী বলেন, চৌধুরী বাজার এলাকায় খোয়াই নদীর উত্তর পাড়ে কয়েক শ অবৈধ দোকান গড়ে তুলেছে একটি সিন্ডিকেট। দোকানগুলো তারা মাসিক হারে ভাড়া দিচ্ছেন। অবৈধভাবে গড়ে ওঠা দোকানপাটের কারণে হবিগঞ্জ-নবীগঞ্জ ও হবিগঞ্জ-বানিয়াচং রোডে সব সময় যানজট লেগে থাকে। অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ জরুরি হয়ে পড়ছে। হবিগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ বলেন, নদীর জায়গায় অবৈধ স্থাপনার বিষয়টি আমাদের জানা আছে। ম্যাজিস্ট্রেট নিয়োগের পর তালিকা অনুযায়ী উচ্ছেদ করা হবে। এবার উচ্ছেদকৃত জায়গায় কাঁটাতারের বেড়া দেওয়ার পরিকল্পনা রয়েছে।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর