শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

কালনী-কুশিয়ারা তীরে ভাঙন আতঙ্ক

তিন দশকে নদীতে বিলীন সহস্রাধিক স্থাপনা

জাকারিয়া চৌধুরী, হবিগঞ্জ

কালনী-কুশিয়ারা তীরে ভাঙন আতঙ্ক

হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার পাশ দিয়ে বয়ে গেছে কালনী-কুশিয়ারা নদী। নদীটির এপারে হবিগঞ্জ, অপারে কিশোরগঞ্জ জেলা। বর্ষা মৌসুমের শুরু ও শেষের দিকে নদীর আজমিরীগঞ্জ অংশে শুরু হয় ভাঙন আতঙ্ক। এবারও বর্ষার শেষ দিকে শুরু হয়েছে ভাঙন। এতে আতঙ্কে রয়েছেন নদী পাড়ের বাসিন্দারা। গেল তিন দশকে নদীতে বিলীন হয়ে গেছে সহস্রাধিক ঘর-বাড়ি, দোকান পাঠ ও মসজিদ মাদরাসাসহ বিভিন্ন স্থাপনা। নতুন করে ভাঙনের মুখে পড়েছে আরও শতাধিক ঘর-বাড়ি।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, গেল তিন দশকে বসত ভিটা হারানো অসহায় মানুষগুলো অর্থনৈতিকভাবে অনেক দুর্বল। তাদের বেশিরভাগই এখন কৃষি বা মৎস্য শিকারে জড়িত। কেউ কেউ অন্যত্র গিয়ে ঘর বাড়ি বানাতে পারলেও অধিকাংশেরই ঠাঁই হয়েছে খাস ভূমি বা পরিত্যক্ত কোনো স্কুল বা মাদরাসায়। এর মধ্যে নতুন করে আবার উপজেলার বদলপুর, পিরিজপুর, সৌলরী, কাকাইলছেওসহ অন্তত ৮ থেকে ১০টি গ্রামে ভাঙন দেখা দিয়েছে। নিজেদের বাপ-দাদার বসতভিটা রক্ষা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন অনেকেই।

নদীর তীরবর্তী গ্রাম ফিরিজপুরে দেখা যায়, গ্রামটির অধিকাংশ ঘর বাড়ি রয়েছে ভাঙনের মুখে। কারও কারও অর্ধেক ঘর নদীতে ও অর্ধেক ঘর রয়েছে একেবারে খাদের কিনারায়। অনেককে আবার বাঁশের আঁড়া দিয়ে নিজেদের শেষ সম্বলটুকু বাঁচানোর চেষ্টা করতেও দেখা গেছে। আবদুল হাই নামে স্থানীয় এক ব্যক্তি জানান, নদী আমার সব কিছু কেড়ে নিয়েছে। আমার ও আমার পরিবারের এখন ঘুমানোর ঠাঁইটুকুও নেই। জীবনের শেষ বয়সে এসে এখন কি করব কিছু ভেবে উঠতে পারছি না। আশ্রয় নিতে হয়েছে অন্যের বাড়িতে। নৌকার মাঝি হয়ে মানুষদের নদী পারাপার করে যা পাই তাই দিয়ে কোনো মতে সংসার চলাতে হচ্ছে আমাকে। হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ জানান, কালনী-কুশিয়ারা নদীতে ভাঙন দেখা দিয়েছে। বিষয়টি জানতে পেরে আমরা আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বেশ কয়েকটি স্পট পরিদর্শন করে এসেছি। নদীর পিরিজপুর অংশে ভাঙন প্রতিরোধে একটা প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বেশি ভাঙন দেখা দেওয়া স্থান চিহ্নিত করে সেখানে জিও ব্যাগ ফেলাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আজমিরীগঞ্জ ইউএনও জুয়েল ভৌমিক বলেন, বিষয়টি আমরা সর্বক্ষণ খোঁজ খবর রাখছি। ভাঙনপ্রতিরোধে যা যা করার সব করা হবে।

সর্বশেষ খবর