সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসেবা ব্যাহত

খন্দকার একরামুল হক সম্রাট, কুড়িগ্রাম

স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসেবা ব্যাহত

নানা সংকটে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটির এখন বেহাল দশা। এ কারণে স্বাস্থ্যসেবা বঞ্চিত হচ্ছেন এখানকার রোগীরা। জানা গেছে, চিলমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ২০ জন চিকিৎসকসহ শূন্যপদ রয়েছে ৫২টি। বেশির ভাগ সময় জরুরি প্রসূতি সেবা কার্যক্রম বন্ধ থাকে। অভিযোগ আছে, প্রয়োজনের সময় প্রসূতি সেবার জন্য কোনো রোগী এলে চিকিৎসক ও নার্সরা তাদের স্থানীয় ক্লিনিকে পাঠান। শুধু প্রসূতি নয়, জরুরি বিভাগে রোগী এলেও বেশির ভাগ ক্ষেত্রে তাদের রেফার্ড করা হয় কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে।

এ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক্সরে মেশিনটি দীর্ঘদিন নষ্ট হয়ে আছে। নতুন করে একটি এক্সরে মেশিন আনা হলেও টেকনিশিয়ান না থাকায় তা-ও পড়ে রয়েছে। রোগীদের সামান্য পরীক্ষার জন্যও যেতে হচ্ছে বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারগুলোতে। আলট্রাসনোগ্রাম  মেশিন থাকলেও মেডিকেল টেকনোলজিস্ট, রেডিওগ্রাফি পদটি শূন্য। অ্যাম্বুলেন্স রয়েছে তবে নেই তার ড্রাইভার। জরুরি বিভাগে বেশির ভাগ সময় চিকিৎসক না থাকায় উপসহকারী চিকিৎসক দিয়ে দেওয়া হয় চিকিৎসাসেবা। হাসপাতালের চারদিকে ময়লা আবর্জনায় ভর্তি। খাবারও নিম্নমানের বলে অভিযোগ করেন রোগীরা। চরাঞ্চল ও দূরবর্তী এলাকা থেকে আসা রোগীরা জানান, স্বাস্থ্যসেবা খাতের দৈন্যদশা, দুর্নীতি ও জনবল সংকটে জনসাধারণ হাসপাতালগুলোতে চিকিৎসাসেবা নিতে গিয়ে প্রতিদিন নানা হয়রানি ও সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আমিনুল ইসলাম জানান, কিছু সমস্যা রয়েছে। তবে এসব সমস্যা সমাধানের জন্য কর্তৃপক্ষের কাছে আমি প্রস্তাব পাঠিয়েছি। তিনি আরও বলেন, জনবল সংকট থাকলেও যা আছে তা দিয়ে আমরা চিকিৎসাসেবা চালিয়ে নেওয়ার সর্বোচ্চ চেষ্টা করছি।

সর্বশেষ খবর