মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

পিলার পাইলিংয়েই দুই বছর

এলজিইডি কাগজপত্রে ২৫ ভাগ সম্পন্ন

টাঙ্গাইল ও সখীপুর প্রতিনিধি

পিলার পাইলিংয়েই দুই বছর

সখীপুর : শেষ করা হয়নি গার্ডার ব্রিজের কাজ -বাংলাদেশ প্রতিদিন

টাঙ্গাইলের সখীপুরে পিএসসি গার্ডার ব্রিজের কাজ শেষ হয়নি ২ বছরেও। ব্রিজের দুই পাশে যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় ভোগান্তিতে পড়েছেন হাজার হাজার মানুষ। উপজেলার কালিদাস-জিসি-বহুরিয়া সড়কের করুটিয়াপাড়া বাজারের উত্তর পাশে কাকড়ার জোড়া নামক স্থানে এ ব্রিজের কাজ ১ বছরে শেষ হওয়ার কথা ছিল। বাস্তবে ২ বছরে ব্রিজটির মাত্র কয়েকটি পিলার, পাইলিং হয়েছে। এই এলাকার মানুষ সখীপুর শহরে বা অন্য এলাকায় যেতে চাইলে ২০/২৫ কিলোমিটার ঘুরে যাতায়াত করতে হচ্ছে। এতে অর্থ সময় দুই-ই বেশি ব্যয় হচ্ছে।  জানা গেছে, ২ কোটি ২৮ লাখ ৭০ হাজার ৭৩১ টাকা ব্যয়ে ২৫ মিটার দৈর্ঘ্যরে ব্রিজের কাজটি ঢাকার মাইন উদ্দিনবাসী নামক ঠিকাদারি প্রতিষ্ঠান পায়। ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি কাজটি শুরু হয়ে ২০২২ সালের ১৭ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা ছিল।

স্থানীয় বাসিন্দা আবদুল জব্বার, রফিকুল ইসলামসহ অনেকেই বলেন, কাকড়ার জোড়ার ব্রিজটি নির্মাণ না হওয়ায় হতেয়া-রাজাবাড়ি, কালিদাস, ঠকাইনাপাড়া, ফুলঝুড়িপাড়া, ভাতকুড়াচালা, করুটিপাড়া, কালমেঘা, ছলংগা, বহুরিয়া চতলবাইদ, হারিঙ্গাচালাসহ অন্ততপক্ষে ১৫/১৬টি গ্রামের মানুষ ভোগান্তির শিকার হচ্ছে। কিন্তু ঠিকদারি প্রতিষ্ঠান মাত্র ২/৩ মাস কাজটি করে অজ্ঞাত কারণে ফেলে রেখে উধাও হয়ে গেছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) কাগজপত্রে ২৫ ভাগ কাজ সম্পন্ন দেখালেও ব্রিজটির বাস্তবে মাত্র কয়েকটি পিলার, পাইলিং হয়েছে। বারবার তাগাদা দিলেও ঠিকাদার এলাকায় আসছে না।

স্থানীয় বাসিন্দা ও  কয়েকজন শিক্ষক বলেন, ব্রিজটি সম্পন্ন না হওয়ায় ও যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় স্থানীয় স্কুল-কলেজ ও মাদরাসাগামী শিক্ষার্থীরা সময় মতো বিদ্যালয়ে যেতে পারছে না। কালিদাস ও করুটিয়াপাড়া বাজার ব্যবসায়ী হাফিজুর রহমান ও সাইফুল ইসলাম বলেন, তাদের মালামাল পরিবহন করা কষ্টকর হয়ে উঠেছে। সখীপুরের বহুরিয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান সরকার নূরে আলম মুক্তা বলেন, ওই সড়ক ব্যবহার করে ইউনিয়ন পরিষদে উপকারভোগী, বিভিন্ন সেবাপ্রার্থীদের আসা-যাওয়া করতে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিকল্প সড়ক ঘুরে অনেক সময় লেগে যায়, এতে বয়োবৃদ্ধ মানুষের কষ্টের সীমা থাকে না।

একাধিক বার যোগাযোগ করেও ঢাকার মাইন উদ্দিনবাসী নামক ঠিকাদারি প্রতিষ্ঠান কর্তৃপক্ষের কোনো বক্তব্য নেওয়া যায়নি। এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল              অধিদফতরের (এলজিইডি) উপসহকারী প্রকৌশলী ফরিদ আহমেদ জানান, কাজটি সময় মতো শেষ না করায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ঢাকা অফিস থেকে চিঠি দিয়ে ওই ঠিকাদারি প্রতিষ্ঠানকে অব্যাহতি দেওয়া হয়েছে। বর্ষা মৌসুম গেলে প্রাক্কলন ব্যয় নির্ধারণ করে পুনরায় টেন্ডারের মাধ্যমে কাজটি শেষ করা হবে।

 

সর্বশেষ খবর