মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

সপ্তাহের ব্যবধানে বেড়েছে শাক-সবজির দাম

লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাটে শাক-সবজি উৎপাদন হয়। অথচ এখানকার হাট-বাজারগুলোতে শাক-সবজির দাম এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজিতে বেড়েছে ১০ টাকা। সবজি উৎপাদন এলাকা হিসেবে পরিচিত এ জেলায় সবজির এমন দামে হতাশ হয়ে পড়ছেন নিম্নআয়ের মানুষ। হাটবাজারগুলোতে নতুন ফুলকপি, বাঁধাকপি, মুলা, লাউ, শিমের দামও আকাশচুম্বী। লালমনিরহাটের বাজারগুলোয় এবার শীতকালীন সবজির তেমন দেখা মিলছে না বলছেন পাইকারি ব্যবসায়ীরা। ফুলকপি, বাঁধাকপি, মুলা, পটোল, শিমের মতো কিছু সবজি উঠলেও মোকামগুলোতে দাম আকাশছোঁয়া।

লালমনিরহাটের বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, সপ্তাহ ব্যবধানে প্রতি কেজি কার্ডিনাল আলু গত সপ্তাহে খুচরা বাজারে ৪৫ টাকা বিক্রি হয়। তা বেড়ে ৫৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। প্রতিপিস চালকুমড়া ৩০-৪০ থেকে বেড়ে ৫৫-৬০, চিকন বেগুন ৫০-৬০ থেকে বেড়ে ৭০, করলা ৬৫-৭০ থেকে বেড়ে ৭৫-৮০, বরবটি ৫০-৬০ থেকে বেড়ে ৬০-৭০ টাকা হয়ছে। দুধকুষি ৫০-৬০ থেকে বেড়ে ৬৫-৭০, পটোল ৫০-৬০ থেকে বেড়ে ৬৫-৭০, ঢেঁড়শ ৫০-৬০ থেকে বেড়ে ৬৫-৭০, কাঁকরোল ৪০-৫০ থেকে বেড়ে ৬৫-৭০, মুলা ৫০-৬০ থেকে বেড়ে ৬০-৭০ টাকা হয়েছে। সব ধরনের শাকের আঁটির দাম বেড়ে হয়েছে ২৫-৩০ টাকা।

হাতীবান্ধা উপজেলার বড়খাতা বাজারের পাইকারি ব্যবসায়ী বাবলু মিয়া বলেন, পঞ্চগড় দেবীগঞ্জ থেকে ক্যারেজ আলু ও লাল আলু নিয়ে আসি। সেই মোকামে দাম বৃদ্ধির কারণে বাজারে এখন খুচরা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা। 

হাতীবান্ধা উপজেলার ফকিরপাড়া গ্রামের সবজি চাষি আবদুল বাকী বলেন, ১৫ দিন আগে টানা বৃষ্টির কারণে ফুলকপি, বাঁধাকপি, মুলা ও বেগুন খেত, লালশাক, পালংশাকের ব্যাপক ক্ষতি হয়। ফলে বাজারগুলোতে শাক-সবজির দাম দিন দিন বাড়ছে।

হাতীবান্ধা উপজেলার দিঘিরহাট বাজারের খুচরা বিক্রেতা শাহিন মিয়া বলেন, গত সপ্তাহে আলু বিক্রি করেছি ৪০ থেকে ৫০ টাকা, এখন তা হয়েছে ৫৯ থেকে ৬০ টাকা। পাটগ্রাম উপজেলার কৃষি উপ-সহকারী অফিসার সেবিন খন্দকার বলেন, কয়েকদিনের টানা বৃষ্টিপাতের কারণে অনেক সবজি খেত নষ্ট হয়ে গেছে। বর্তমানে বৃষ্টিপাত হচ্ছে না। খুব দ্রুত বাজারগুলোতে নতুন সবজি উঠবে।

 

সর্বশেষ খবর