মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

রকমারি সবজি চাষে ব্যস্ত কৃষক

নীলফামারী প্রতিনিধি

রকমারি সবজি চাষে ব্যস্ত কৃষক

শীতের রকমারি সবজি রোপণ, পরিচর্যা ও উত্তোলনে ব্যস্ত সময় পার করছেন নীলফামারীর কৃষক। অধিক লাভের আশায় অনেক কৃষক ফুলকপি, বাঁধাকপি, শিম, করলা, মুলা, বেগুনসহ নানা আগাম শীতকালীন সবজি চাষ করেছেন। ইতোমধ্যে লাউ, করলা, মূলা, বেগুন, লালশাক, পুঁইশাক, সরিষাশাকসহ নানা শাকসবজি বাজারে উঠতে শুরু করেছে। যা পাইকারি ও খুচরা বাজারে বিক্রি করা হচ্ছে। এসব সবজি স্থানীয় চাহিদা মেটানোর পাশাপাশি ঢাকাসহ বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। আবার অনেকে নতুন করে জমিতে হালচাষ, চারা রোপণ, সার প্রয়োগ করছেন।

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার চাঁদখানা ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বিস্তীর্ণ মাঠজুড়ে সবজি খেত। যেন মাঠে মাঠে সবুজ গালিচা বিছানো। ঋষিপাড়া গ্রামের বাবুল ঋষি বলেন, প্রতিবার কম খরচে আগাম সবজি চাষে লাভ বেশি হয়। এবার বাজারে সবজির ব্যাপক চাহিদা। তাই বেশি মুনাফার আশা করছেন তারা।

কিশোরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা লোকমান আলম বলেন, চলতি মৌসুমে প্রায় ১ হাজার হেক্টর জমিতে সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ অঞ্চলের জমি উঁচু ও বেলে দোঁআশ। তাই আগাম শীতকালীন সবজি চাষে খুবই উপযোগী। মাঠপর্যায়ে সবজি চাষে আধুনিক কলাকৌশল, জৈব-বালাইনাশক পদ্ধতিতে উৎপাদনে কৃষককে নানা পরামর্শ ও উপকরণ সহায়তা দেওয়া হচ্ছে। এবার সবজির বাম্পার ফলন লক্ষ্য করা যাচ্ছে। বাজারে অনেক সবজি উঠতে শুরু করেছে। আর কয়েক দিন গেলে ভরা মৌসুম শুরু হবে। বাজারে চাহিদা থাকায় কৃষক বেশি লাভবান হবেন।

সর্বশেষ খবর