বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

করিমগঞ্জের বাইদান বিলে হাইত উৎসব

কিশোরগঞ্জ প্রতিনিধি

পূর্বাকাশে সূর্য তখনো উঁকি দেয়নি। মুয়াজ্জিনের কণ্ঠে শোনা যাচ্ছিল আজানের ধ্বনি। এমন সময়ে শত মানুষের জটলা। কেউ কেউ হাঁক ছেড়ে জানান দিচ্ছিলেন উপস্থিতি। হাঁকডাকের জবাবে দূর থেকে গলা ছেড়ে চিৎকার করে সাড়া দেন পরিচিতরা। সময় যত বাড়তে থাকে, জটলাও বড় হতে থাকে। মাছ ধরার ‘হাইত উৎসব’ উপলক্ষে এমনভাবে জড়ো হন শত শত মানুষ। কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার কাদিরজঙ্গল ইউনিয়নের হাত্রাপাড়া উচ্চবিদ্যালয় সংলগ্ন বাইদান বিলে গতকাল হয় এ উৎসব। শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সীরা অংশ নেন উৎসবে। উৎসব উপলক্ষে কয়েক দিন আগে থেকেই মাইকিং করা হয়।

জানান দেওয়া হয় চায়ের স্টলের আড্ডায়ও। ভোরে সবাই একসঙ্গে হাঁক ছেড়ে নেমে পড়েন বিলে। বিলের একধারে চলে যান পলোওয়ালারা। আরেকধারে ঠেলা জাল ও টানা জাল নিয়ে অংশ নেন জালওয়ালারা। প্রায় দুই ঘণ্টা ধরে চলে মাছ ধরার কসরত। তবে বেশির ভাগের ভাগ্যেই জুটেনি মাছ। তারা জানান, নিষিদ্ধ জালের ছড়াছড়িতে বিলের দেশি মাছ বিলুপ্তির পথে। তবুও রেওয়াজ, ঐতিহ্য ও আবেগের টানে মাছ ধরতে এসেছেন, জানান তারা।

হাত্রাপাড়া গ্রামের ব্যবসায়ী আবু বকর জানান, এখানে মাছ ধরতে আসা কেউ পেশাদার জেলে নয়। প্রতি বছর এ সময়ে কয়েক গ্রামের মানুষ একসঙ্গে উৎসবের আমেজে মাছ ধরেন। কয়েক বছর আগেও এ বিলে ভালো মাছ পাওয়া যেত। কিন্তু নিষিদ্ধ জাল দিয়ে মাছ ধরার কারণে দিন দিন বিলে মাছ কমছে, জানান তিনি। একই গ্রামের সুমন মিয়া জানান, মাছ ধরা আসল কথা নয়, আনন্দটাই মূল কথা। সবাই মিলে হাইত উৎসবে অংশ নিয়ে যে নির্মল আনন্দ উপভোগ করেছেন, তা অতুলনীয়।

 

সর্বশেষ খবর