বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সংকটে বেলকুচি স্বাস্থ্য কমপ্লেক্স

আবদুস সামাদ সায়েম, সিরাজগঞ্জ

সংকটে বেলকুচি স্বাস্থ্য কমপ্লেক্স

বেলকুচি স্বাস্থ্য কমপ্লেক্সে সেলাই ব্যান্ডেজ করছেন ঝাড়ুদার -বাংলাদেশ প্রতিদিন

সংকট, অনিয়ম আর অবহেলায় সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাসেবা বঞ্চিত হচ্ছেন রোগীরা। চিকিৎসক সংকটে জরুরি বিভাগে মালি ও ঝাড়ুদার দিয়ে সেলাই, ড্রেসিং ও ইনজেকশন পুশসহ নানা সেবা দেওয়া হচ্ছে। স্বাস্থ্য কমপ্লেক্সে এক্সরে মেশিনসহ অনেক যন্ত্রপাতি নষ্ট।

জানা যায়, যমুনার কোলঘেঁষে তাঁতশিল্পসমৃদ্ধ সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার ৪ লক্ষাধিক মানুষের স্বাস্থ্যসেবার একমাত্র ভরসাস্থল বেলকুচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। প্রতিদিন শত শত রোগী হাসপাতালে ভিড় করেন। বিশেষ করে জরুরি বিভাগে গুরুতর রোগীরা প্রাথমিক চিকিৎসার জন্য বেশি আসেন। তবে এ সেবা নিতে এসেই পড়তে হচ্ছে বিড়ম্বনায়। জরুরি বিভাগে মালি ও ঝাড়ুদাররা ড্রেসিং-সেলাই-ইনজেকশন পুশ ও ব্যান্ডেজ করেন। হাসপাতালটিতে এক্সরে ও আলট্রাসনোগ্রাম মেশিন দীর্ঘদিন অকেজো রয়েছে। সব পরীক্ষা-নিরীক্ষা করতে হচ্ছে বাইরের ক্লিনিক থেকে। ভর্তি রোগীরা বাইরে ওষুধ কিনলেও সঠিক সময় ইনজেকশন ও স্যালাইন দেওয়া হয় না বলে অভিযোগ রোগী ও স্বজনদের। হাসপাতালের পরিবেশও নোংরা। হাসপাতালে ভর্তি রোগীর স্বজন আমিনুল ইসলাম জানান, নার্সরা ওষুধগুলোও সময়মতো দেন না। বেলকুচি চরের গৃহবধূ আসমা খাতুন জানান, হাসপাতাল থেকে শুধু প্রেসক্রিপশন দিয়েছে। কোনো ওষুধ দেয়নি। হাসপাতালের ঝাড়ুদার নজরুল ইসলাম বলেন, কর্তৃপক্ষের অনুমতিতেই ড্রেসিং, সেলাই ও ব্যান্ডেজ করা হয়। হাসপাতালে যেন রোগী এসে ফেরত না যায় বা ঝামেলা না হয় সে জন্য হাসপাতাল কর্তৃপক্ষ তাদের দিয়ে এ কাজ করিয়ে নিচ্ছে।

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ কে এম মোফাখখারুল ইসলাম গাফিলতির কথা স্বীকার বলেন, জনবল সংকটে জরুরি বিভাগে ইন্টার্ন চিকিৎসকের পাশাপাশি ওয়ার্ডবয়রা কাজ করছেন। আর এক্সরে-আলট্রাসনোগ্রাম মেশিন অকেজোর বিষয়ে কর্তৃপক্ষকে লিখিত জানানো হয়েছে। মেশিনগুলো মেরামত করা হলে সংকট অনেকাংশ কমে যাবে।

সর্বশেষ খবর