রবিবার, ১২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

অনাবাদি ও জলাবদ্ধ জমিতে ডালি পদ্ধতিতে চাষাবাদ

রোকনুজ্জামান পারভেজ, শরীয়তপুর

অনাবাদি ও জলাবদ্ধ জমিতে ডালি পদ্ধতিতে চাষাবাদ

শরীয়তপুরে অনাবাদি ও জলাবদ্ধ জমিতে সমন্বিত কৃষির আওতায় ডালি পদ্ধতিতে ফসল উৎপাদন হচ্ছে। এ পদ্ধতিতে পতিত ও জলাবদ্ধ জমি পরিষ্কার করে পানির ওপর ডালি স্থাপন করে চাষাবাদ করা হচ্ছে বিভিন্ন ধরনের সবজি। কৃষি বিভাগের উদ্ভাবন করা নতুন এ পদ্ধতিতে উদ্বুদ্ধ হচ্ছেন এলাকার কৃষকরা। এ পদ্ধতিতে সবজি চাষে সফলতা পাচ্ছেন তারা। সরেজমিন দেখা গেছে, পানির ওপর শক্ত নেট দিয়ে বানানো মাচায় ঝুলে আছে লাউ, কুমড়া, শসাসহ নানা জাতের সবজি। এসব সবজির গাছ কিন্তু কোনো জমিতে লাগানো হয়নি।

জলাবদ্ধ জমির ওপর বাঁশে বাঁধা ডালিতে মাটি রেখে তাতেই লাগানো হয়েছে বিভিন্ন ধরনের সবজির চারা। এভাবে সবজি চাষ হচ্ছে শরীয়তপুর সদর উপজেলায় ২০০ হেক্টর অনাবাদি জমিতে। এর মধ্যে চিকন্দী ইউনিয়নে ডালি পদ্ধতিতে লাউ চাষ করে অনেকেই পেয়েছেন সফলতা। এতে খুশি স্থানীয় কৃষকরা। এ ছাড়া বিভিন্ন সড়কের পাশের জমিতে কৃষি বিভাগের উদ্ভাবিত এ পদ্ধতিতে উদ্বুদ্ধ হয়ে চাষাবাদ শুরু করেছেন এলাকার কৃষকরা। ফলন ভালো হওয়ায় স্বাবলম্বী হচ্ছেন এ অঞ্চলের কৃষক। কৃষক ছোবাহান হোসেন বলেন, অনাবাদি জমিতে ফসল আবাদ করা যেত না। কৃষি অফিসের লোক এসে এ বিষয়ে জানানোর পর অনাবাদি জমিতে লাউ চাষ করে বেশ লাভবান হয়েছি।

খলিল মিয়া বলেন, এ জমিতে জলাবদ্ধতা হওয়ায় ফসল হতো না। এখন ওই জমিতে সবজি চাষ করেছি। সদর উপজেলা কৃষি কর্মকর্তা অলি হালদার জানান, ডালি পদ্ধতিতে সবজি চাষে সফল করার লক্ষ্যে মাঠে মাঠে ঘরে কৃষকদের বিভিন্ন পরামর্শ দিচ্ছেন কর্মকর্তারা। এ বছর শীতকালীন সবজির ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটছে। এ বছর শরীয়তপুর জেলায় ২ হাজার ৩৫ হেক্টর অনাবাদি জমির মধ্যে ১১২৫ হেক্টর জমি চাষাবাদের আওতায় এনেছে কৃষি বিভাগ।

 

সর্বশেষ খবর