রবিবার, ১২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

আগাম ভুট্টা চাষে ঝুঁকছেন কৃষক

দিনাজপুর প্রতিনিধি

আগাম ভুট্টা চাষে ঝুঁকছেন কৃষক

দিনাজপুরে ভুট্টা বীজ বপনে ব্যস্ত চাষিরা -বাংলাদেশ প্রতিদিন

বাজারে ভালো চাহিদা ও দাম থাকায় আগাম ভুট্টা চাষে ঝুঁকছেন কৃষক। সাধারণত ডিসেম্বর মাসে ভুট্টা বীজ বপন করা হলেও এবার আগে ভাগেই মাঠে নেমেছেন অনেকে। আগাম বাজার ধরতেই কৃষকের মধ্যে এ ব্যস্ততা।

দিনাজপুরের কাহারোল ও ফুলবাড়ী উপজেলার বিভিন্ন এলাকায় দেখা যায়, আগাম ভুট্টা চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষক। ভোর থেকে চাষিরা লাঙল, কোদাল, বালতি, সুতলি নিয়ে ছুটছেন জমিতে। কেউ দেড় হাত পরপর জমিতে দাগ দিচ্ছেন। দাগ দেওয়া জমিতে ছোট লাঙল টানছেন কেউ। চার-পাঁচজন ভুট্টা বীজ বপন করছেন। কেউ কেউ বপন করা বীজ মাটি দিয়ে ঢেকে দিচ্ছেন।

বলরামপুর গ্রামের সহিদুল জানান, তিনি এবার আগাম জাতের ধান কাটার পর ভুট্টা বীজ বপন করছেন তিন একর জমিতে। শিবনগর ইউনিয়নের পুরনো বন্দর এলাকার মামুনুর রশীদ জানান, এবার চার একর জমিতে আগাম ভুট্টা বপন করেছেন। আগাম ভুট্টা চাষে রোগবালাই কম হয়। চাহিদা থাকায় দামও ভালো পাওয়া যায়।

নুরপুর গ্রামের কৃষক বাবু মিয়া জানান, আগাম জাতের ধান কাটার পর সেই জমিতে ভুট্টা চাষ শুরু করেছি। ভুট্টা বীজ বপনে মহিলা শ্রমিক ৩০০ আর পুরুষ শ্রমিককে ৪০০ টাকা করে দিতে হচ্ছে। এর পরও আগাম ভুট্টা চাষ লাভজনক হওয়ায় দিন দিন আবাদ বাড়ছেই। ফুলবাড়ী উপজেলা কৃষি অধিদফতর জানায়, ভুট্টা রবি মৌসুমের ফসল। এক মৌসুমে দুইবার চাষ করা যায়। প্রথম পর্যায়ে ১৫ অক্টোবর থেকে নভেম্বরের মাঝামাঝি এবং দ্বিতীয় পর্যায়ে নভেম্বরের শেষ থেকে ডিসেম্বরের শেষ পর্যন্ত। অন্য বছরের তুলনায় এবার আগাম ভুট্টা বেশি চাষ হচ্ছে। কাহারোল উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস জানায়, কম খরচে অধিক লাভ হওয়ায় ভুট্টার চাষ বাড়ছে। আশা করা যায় এবারও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। কৃষকদের সহযোগিতা ও পরামর্শ দিচ্ছে কৃষিবিভাগ।

সর্বশেষ খবর