মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ডায়রিয়া আক্রান্তের সংখ্যা বাড়ছে

ব্রাহ্মণবাড়িয়া ও কুড়িগ্রামে হাসপাতালে ভিড়, বেশির ভাগই শিশু-বৃদ্ধ

প্রতিদিন ডেস্ক

ডায়রিয়া আক্রান্তের সংখ্যা বাড়ছে

ব্রাহ্মণবাড়িয়ায় হাসপাতালের বারান্দায় চিকিৎসা নিচ্ছেন রোগীরা

ব্রাহ্মণবাড়িয়া, কুড়িগ্রামসহ বিভিন্ন স্থানে শীতজনিত নানা রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। আক্রান্তদের বেশির ভাগই ডায়রিয়া রোগী। বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। ব্রাহ্মণবাড়িয়ায় প্রতিদিন ৩০-৪০ ও কুড়িগ্রামে ১৫-২০ জন এ ধরনের রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় প্রতিদিন হাসপাতালে ভর্তি হচ্ছে ৩০-৪০ ডায়রিয়া রোগী। বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। হাসপাতালে কলেরা স্যালাইন ও পর্যাপ্ত বেড না থাকায় মেঝেতে থেকে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের। এতে ক্ষোভ প্রকাশ করেছেন রোগীর স্বজনরা। হাসপাতাল কর্তৃপক্ষও বলছে, বেডের অভাব ও কলেরা স্যালাইন সাপ্লাই না থাকায় ব্যাহত হচ্ছে চিকিৎসা। জানা যায়, ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ডায়রিয়া আক্রান্ত হয়ে ৯৬ রোগী ভর্তি হয়েছেন। হাসপাতালে ভর্তি হওয়া আবদুল্লাহ নামে এক শিশুর মা বলেন, দুই দিন ধরে ছেলের পাতলা পায়খানা। শুক্রবার রাতে হাসপাতালে ভর্তি করেছি ছেলেকে। কিন্তু শীতের দিনে বেড না পেয়ে মেঝেতে চিকিৎসা নিতে হচ্ছে। এতে ভোগান্তিতে পড়েছি। হাসপাতাল থেকে কলেরার স্যালাইন দিচ্ছে না।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ২৫০ শয্যার ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে শিশুদের জন্য ২০টি বেড আছে। কিন্তু এ বছর বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। বাধ্য হয় রোগীদের মেঝেতেই চিকিৎসা নিতে হচ্ছে।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. ফাইজুর রহমান ফয়েজ বলেন, গত বছরের তুলনায় এবার শীতে ডায়রিয়া রোগীর সংখ্যা বেশি। তবে এবার বেশি আক্রান্ত হচ্ছে শিশু, যাদের বয়স মাত্র ছয় মাস থেকে এক বছর। আগামী দু-এক দিনের মধ্যে কলেরা স্যালাইন রোগীদের দিতে পারব। তিনি আরও বলেন, হাসপাতালে বর্তমানে ৯৬ ডায়রিয়া রোগী ভর্তি রয়েছে। যার তিন ভাগের দুই ভাগ রোগীই শিশু। ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মুহাম্মদ একরাম উল্লাহ বলেন, শীতে প্রতি বছর শিশুদের ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের প্রকোপ বাড়ে। এবারও বেড়েছে। তবে এবার শিশু ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে বেশি। হাসপাতালে পর্যাপ্ত খাবার স্যালাইনসহ অন্যান্য ওষুধ সরবরাহ আছে। সবাই চিকিৎসা পাচ্ছে। কুড়িগ্রাম : কুড়িগ্রামে প্রতিদিন বেড়েই চলেছে শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা। এর বেশির ভাগই শিশু ও বৃদ্ধ। জেনারেল হাসপাতাল সূত্রে জানা যায়, কয়েকদিন ধরে শীতজনিত নানা রোগ ও ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। প্রতিদিন হাসপাতালে ভর্তি হচ্ছে ১৫-২০ রোগী। তবে ডায়রিয়া ওয়ার্ডে সীমিত আসনে রোগী বাড়ায় কিছুটা সমস্যা হচ্ছে, জানান রোগীর স্বজনরা। হাসপাতাল কর্তৃপক্ষও বলছে, হাসপাতালে বেড সংকট থাকলেও রোগীদের সেবা দিতে কোনো সমস্যা নেই। কুড়িগ্রাম ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে গতকাল পর্যন্ত ভর্তি রোগীর সংখ্যা ছিল ৫২ জন। এ ছাড়াও প্রতিদিন শীতজনিত নিউমোনিয়া, কাশি, সর্দি ও অ্যাজমা রোগী ভর্তি হচ্ছে। জেলার সদর উপজেলার চর-হরিকেশ থেকে জেনারেল হাসপাতালে চিকিৎসা নিতে আসা বৃদ্ধ মহিবুল্লাহ জানান, চার দিন ধরে হাসপাতালে ভর্তি ছিলাম। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হই। পাতলা পায়খানায় কাহিল হইছিলাম। জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. শাহিনুর রহমান সরদার শিপন বলেন, কুড়িগ্রামে প্রতি বছরের ন্যায় এবারও আগাম শীত দেখা দিয়েছে। তাই শীতে ডায়রিয়া রোগীর সংখ্যা একটু বাড়ছে। বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা, অনেকেই হাঁপানি-কাশিসহ ভর্তি হচ্ছেন। এ পর্যন্ত হাসপাতালে ৫২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে। তিনি বলেন, শীত যতই বাড়বে শীতজনিত রোগীর সংখ্যা বাড়তেই থাকবে।

সর্বশেষ খবর