শিরোনাম
বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

হানাদার মুক্ত আজ যেসব এলাকা

প্রতিদিন ডেস্ক

আজ ৭ ডিসেম্বর মাগুরা, গাইবান্ধা হানাদার মুক্ত দিবস আজ। পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর ১৯৭১ সালের এ দিনে বিজয়ের উল্লাসে ফেটে পড়ে এসব এলাকার মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষ। প্রতিনিধিদের পাঠানো খবর-

মাগুরা : মাগুরা মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের এ দিনে মহান মুক্তিযুদ্ধে হানাদার মুক্ত হয় মাগুরা। পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে তৎকালীন মাগুরা মহাকুমায় ব্যাপক প্রতিরোধ গড়ে তোলা হয়। মাগুরা শত্রু মুক্ত করতে শ্রীপুরের আকবর হোসেন মিয়ার নেতৃত্বে শ্রীপুর বাহিনী, মহম্মদপুরের ইয়াকুব বাহিনী, মহম্মদপুর-ফরিদপুর অঞ্চলের মাশরুল হক সিদ্দিকী কমল বাহিনী, খন্দকার মাজেদ বাহিনী এবং লিয়াকত হোসেনের নেতৃত্বে মুজিব বাহিনীর বীর মুক্তিযোদ্ধারা প্রাণপণ যুদ্ধ করে জয় লাভ করেন।

গাইবান্ধা : পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর ১৯৭১ সালের এ দিনে বিজয়ের আনন্দ উল্লাসে ফেটে পড়ে গাইবান্ধার মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষ। ১৯৭১ সালের এ দিনে কোম্পানি কমান্ডার বীর প্রতীক মাহবুব এলাহী রঞ্জুর নেতৃত্বে মুক্তিযোদ্ধাদের একটি দল ফুলছড়ি উপজেলার ফজলুুপুর ইউনিয়নের কালাসোনার চর থেকে বালাসী ঘাট হয়ে গাইবান্ধা শহরে প্রবেশ করে। বর্তমান স্বাধীনতা প্রাঙ্গণ ও তৎকালীন এসডিও মাঠ মুক্তিযোদ্ধা-জনতার মিলন মেলায় পরিণত হয়। বীর মুক্তিযোদ্ধা মাহবুব এলাহী রঞ্জুর নেতৃত্বে দেড় শতাধিক মুক্তিযোদ্ধা এ দিন বিজয়ীর বেশে শহরে প্রবেশ করেন।

সর্বশেষ খবর