শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আজ হানাদারমুক্ত যেসব এলাকা

প্রতিদিন ডেস্ক

আজ হানাদারমুক্ত যেসব এলাকা

আজ ৮ ডিসেম্বর বরিশাল, কুমিল্লা, পটুয়াখালী ও চাঁদপুর জেলা এবং ফরিদপুরের ভাঙ্গা উপজেলা হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের এ দিন শত্রুমুক্ত হয়েছিল এসব জেলা-উপজেলা। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর-

বরিশাল : ৭ ডিসেম্বর রাতে নৌযানে পাকবাহিনী, মিলিশিয়াসহ দালাল ও রাজাকার কমান্ডাররা বরিশাল ত্যাগ করে। পাক বাহিনীর শহর ত্যাগের খবরে ৮ ডিসেম্বর মুক্তিকামী মানুষ বিজয়ের স্লোগান দিয়ে রাস্তায় নেমে আসে।

কুমিল্লা : যৌথ বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে হানাদার সেনাদের প্রধান ঘাঁটির পতন হয়। নিহত হন অনেক পাক সেনা। বিমান বন্দরের ঘাঁটিতে কয়েকজন সেনা আত্মসমর্পণ করেন। ৮ ডিসেম্বর কুমিল্লা হানাদার সেনামুক্ত হয়।

চাঁদপুর : ৬ ডিসেম্বর যৌথবহিনীর প্রতিরোধের মুখে পড়ে হানাদার বাহিনী। ৩৬ ঘণ্টা তীব্র লাড়াইয়ের পর ৮ ডিসেম্বর হাজীগঞ্জ শহর এবং বিনা প্রতিরোধেই চাঁদপুর হানাদারমুক্ত হয়।

পটুয়াখালী : মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধে ৭ ডিসেম্বর হানাদাররা কোণঠাসা হয়ে পড়ে। ওই রাতেই লঞ্চে করে পটুয়াখালী থেকে পালিয়ে যায় পাকবাহিনী। ৮ ডিসেম্বর মুক্ত হয় পটুয়াখালী।

ভাঙ্গা : একাত্তরের এ দিনে শত্রুমুক্ত হয় ভাঙ্গা থানা। পাকবাহিনী ও তাদের দোসররা এ দিন ভাঙ্গা ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়।

সর্বশেষ খবর