শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

প্রণোদনার টাকা পাননি পিঁয়াজ চাষিরা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে গ্রীষ্মকালীন পিঁয়াজ তোলা শুরু হয়েছে। তবে এখন পর্যন্ত প্রণোদনার টাকা বুঝে পাননি অনেক কৃষক। জানা গেছে, প্রায় তিন মাস আগে সরকারের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ২০২৩-২৪ অর্থ বছরে এ উপজেলায় ৩০০ কৃষককে এক বিঘা করে জমিতে গ্রীষ্মকালীন পিঁয়াজ চাষের জন্য উন্নতমানের এক কেজি করে বীজ, ২০ কেজি করে ডিএপি ও এমওপি সার, বালাইনাশক, পলিথিনসহ অন্যান্য উপকরণ এবং পরিচর্যার জন্য মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রত্যেককে ২ হাজার ৮০০ টাকা দেওয়া শুরু হয়। কিন্তু তিন মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত পুরো প্রণোদনা বুঝে পাননি অনেক কৃষক। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ২ হাজার ৮০০ টাকা পাওয়ার কথা থাকলেও অনেক কৃষক তা পাননি।

নাচোল সদর ইউনিয়নের আন্ধরাইল গ্রামের কৃষক জাইফুল ইসলাম অভিযোগ করেন, এক কেজি পিঁয়াজ বীজ, পলিথিন এবং দড়ি পেলেও প্রণোদনার ২৮০০ টাকা ও ২০ কেজি করে ডিএপিও-এমওপি সার পাননি তিনি। একই গ্রামের কৃষক আনিকুল ইসলাম ও আলমগীর হোসেন জানান, তারা পিঁয়াজ বীজ, সার, কীটনাশক, পলিথিন, দড়ি পেলেও ২ হাজার ৮০০ টাকা পাননি।

উপজেলা কৃষি কর্মকর্তা সলেহ আকরাম এ বিষয়ে বলেন, কৃষকের মধ্যে সব প্রণোদনা বিতরণ করা হয়েছে। অনেক কৃষকের মোবাইলে বিকাশ একাউন্ট খোলা না থাকায় এবং সেগুলোর সঠিক ডিজিট না মেলায় প্রণোদনার টাকা দেওয়া সম্ভব হয়নি। তবে শিগগিরই তাদের টাকা দেওয়া হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক ড. পলাশ সরকার বলেন, বিকাশের মাধ্যমে কৃষকের টাকা বিতরণ করার কথা নাচোল কৃষি অফিসের। সেটি না হয়ে থাকলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর