রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

জীববৈচিত্র্য রক্ষায় হাওরে অবস্থান কর্মসূচি

হবিগঞ্জ প্রতিনিধি

জীববৈচিত্র্য রক্ষায় হাওরে অবস্থান কর্মসূচি

‘হাওরে কলকারখানা স্থাপনের কারণে জমির পরিমাণ কমছে। দূষিত হচ্ছে মাটি, পানি ও বাতাস। এ ছাড়া হাওরের বুকচিরে যত্রতত্র সড়ক নির্মাণ করে পানি প্রবাহ বাধাগ্রস্ত করায় পরিবেশ-প্রতিবেশ ও প্রকৃতির মারাত্মক ক্ষতি করা হচ্ছে। কমছে হাওরের আয়তনসহ ফসল উৎপাদন। হারিয়ে যাচ্ছে দেশীয় মাছসহ জলজ প্রাণী। জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে। নদী-খাল-বিলে নিক্ষেপ করা অপরিশোধিত বর্জ্য মানুষের জীবন-জীবিকার ওপর আঘাত হানছে। অনেকে পেশা হারাচ্ছেন। চরম মানবিক সংকটে পড়েছেন হাওরকেন্দ্রিক জীবন-জীবিকা নির্বাহকারী মানুষ।’ জলবায়ু ন্যায্যতা ও কৃষি, মৎস্যসম্পদ এবং জীববৈচিত্র্য রক্ষার দাবিতে হাওরে অবস্থান কর্মসূচিতে বক্তারা এ কথা বলেন।

হবিগঞ্জের লাখাই উপজেলার বুল্লার হাওর সংলগ্ন সুতাং নদী তীরে ওয়াটারকিপার্স বাংলাদেশ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা, লাখাই প্রেস ক্লাব ও খোয়াই রিভার ওয়াটারকিপার গতকাল এ কর্মসূচি আয়োজন করে। এতে হাওরাঞ্চলে বসবাসকারী ক্ষতিগ্রস্ত জেলে, কৃষক, মাঝিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

বাপা হবিগঞ্জের সহসভাপতি ও হবিগঞ্জ প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবালের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাবেক অধ্যক্ষ গবেষক অধ্যাপক জাহান আরা খাতুন, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন, বিশিষ্ট সাংবাদিক অ্যাডভোকেট রুহুল হাসান শরীফ প্রমুখ। মূল বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল।

সর্বশেষ খবর