রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

কুয়াশার সঙ্গে বেড়েছে শীত

ঠান্ডাজনিত রোগের প্রকোপ

প্রতিদিন ডেস্ক

গত কয়েকদিনের তুলনায় বেড়েছে কুয়াশাসহ হিমেল বাতাসের প্রকোপ। কমছে তাপমাত্রা। এতে নেমেছে কুয়াশার সঙ্গে শীত। মহাসড়কের যানবাহনগুলো হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা যায়। গতকাল সকালে চারপাশ ছিল কুয়াশায় ঢাকা। দেখা যায়নি দুপুরের আগে সূর্য। এর পরও সূর্যের আলোর তেজ কম থাকায় শীতের প্রকোপ ছিল বেশি। তবে নভেম্বর থেকে শীতের প্রবণতা থাকলেও এবার কিছুটা দেরিতে শীতের প্রকোপ নামতে শুরু করেছে বলে আবহাওয়া অফিস জানায়। এদিকে শীতের কাপড়ের দোকানে ভিড় লক্ষণীয় ছিল। সেই সঙ্গে দেখা দিচ্ছে শীতজনিত মৌসুমি রোগব্যাধি। বিশেষ করে শিশু ও বয়স্করা ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভিড় করছেন।

দিনাজপুর : শহরের আব্বাস আলীসহ কয়েকজন জানান, গত দুই দিনের মধ্যে হঠাৎ তাপমাত্রায় কিছুটা পরিবর্তন এসেছে। জেঁকে বসতে শুরু করেছে শীত। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত শীতের অনুভূতি বেশি থাকছে। গরম কাপড় ছাড়া বের হওয়া যায় না। দিনাজপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা আসাদুজ্জামান জানান, গতকাল সকাল ৬টায় দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ২ ডিগ্রি এবং বাতাসের আর্দ্রতা ৯৫ শতাংশ রেকর্ড করা হয়েছে।

কুড়িগ্রাম : ঘন কুয়াশা ও ঠান্ডা খানিকটা বেশি অনুভূত হচ্ছে। সেই সঙ্গে আকাশ মেঘলা থাকায় সূর্যের মুখ দেখা না যাওয়ায় ঠান্ডার মাত্রা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় জেলার তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস কমেছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। গতকাল সকাল থেকে আকাশ মেঘলা ও ঘন কুয়াশায় জনজীবনে অনেকটা অস্বস্তি নেমে এসেছে। সকাল থেকে দুপুর গড়িয়ে গেলেও সূর্যের মুখ দেখা না যাওয়ায় এ জনপদের মানুষজন পড়েছে বিপাকে। বিশেষ করে কর্মজীবী ও নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ সকালে কাজে যেতে অনেক দেরি করে। এ কারণে ঠান্ডা অনুভূত হওয়ায় কাজ করতে গিয়ে অনেক কষ্ট পোহাতে হয় তাদের। অন্যদিকে গবাদি পশুসহ বৃদ্ধ ও শিশুরা ঠান্ডায় কষ্ট পাচ্ছে বেশি। রাজারহাট উপজেলা কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, ঘন কুয়াশা ডিসেম্বরে দিন যতই যাবে ক্রমেই বাড়বে।

সর্বশেষ খবর