মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পর্যটন সম্ভাবনার গাঙ্গাটিয়া জমিদার বাড়ি

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি

পর্যটন সম্ভাবনার গাঙ্গাটিয়া জমিদার বাড়ি

হোসেনপুর উপজেলার গোবিন্দপুর ইউনিয়নের গাঙ্গাটিয়া জমিদার বাড়ি কালের সাক্ষী হয়ে রয়েছে। জমিদারের বংশধর শ্রী মানবেন্দ্রনাথ চক্রবর্তী চৌধুরী বর্তমানে বাড়িটিতে বসবাস করায় এটি এলাকায় মানব বাবুর বাড়ি হিসেবেই পরিচিত। বাড়িটি দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে আসেন অসংখ্য দর্শনার্থী।

জানা যায়, দীননাথ চক্রবর্তীর পূর্বপুরুষরা ছিলেন ব্রাহ্মণ গোত্রের শাস্ত্রীয় পন্ডিত। তারা ষোড়শ শতকে বর্তমান জমিদার বাড়ি থেকে দক্ষিণে শিব মন্দিরে বসতি শুরু করেন। আঠারো শতকের শেষ দিকে দীননাথ চক্রবর্তীর হাত ধরে বর্তমান এ বাড়িটির যাত্রা শুরু। তিনিই ইংরেজদের কাছ থেকে হোসেনশাহী পরগণার কিছু অংশ কিনে জমিদারি শুরু করেন। পরবর্তীতে বাবু অতুল চক্রবর্তী ‘পত্তনি’ সূত্রে আঠারো বাড়ির জমিদার জ্ঞানদা সুন্দরী চৌধুরাণীর কাছ থেকে গাঙ্গাটিয়া জমিদার বাড়ি অন্তর্ভুক্ত করেন। ইংরেজ শাসনামলে এ এলাকার মানুষ শিক্ষা, সংস্কৃতি ও সাহিত্য সাধনায় বিশেষ উন্নতি লাভ করেছিল। প্রাচীন সভ্যতার নির্দশন এ জমিদার বাড়িটি অষ্টাদশ শতকের গ্রিক স্থাপত্যশৈলীর অপূর্ব নির্দশন অনুযায়ী নির্মিত। কারুকার্যময় বাড়িটিতে রয়েছে কাচারিঘর, নহবতখানা, দরবারগৃহ ও মন্দির। চারদিকে আছে সুউচ্চ প্রাচীর। বাড়ির সামনে রয়েছে সবুজেঘেরা বিশাল বাগান ও পুকুর।

শ্রী মানবেন্দ্রনাথ চক্রবর্তী জানান, ব্রিটিশ শাসনামলে বাংলাদেশের ময়মনসিংহ জেলার দীননাথ চক্রবর্তীর পূর্বপুরুষ ছিলেন ব্রাহ্মণ গোত্রের শ্রী ভূপতিনাথ চক্রবর্তী। যিনি ছিলেন শাস্ত্রীয় পন্ডিত। তিনি পুরোহিত ব্রাহ্মণ হিসেবে ধর্মকর্ম করতে এখানে বসতি স্থাপন করেন। পরে ব্রিটিশদের কাছ থেকে অগ্রিম টাকার বিনিময়ে জমিদারির কিছু অংশ কিনে নেন। ব্রিটিশরা তখন স্থানীয় প্রভাবশালীদের মাধ্যমে জমিদারি প্রথা চালু করেন।

সর্বশেষ খবর