রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

নানা আয়োজনে বিজয় উদযাপন

প্রতিদিন ডেস্ক

নানা আয়োজনে বিজয় উদযাপন

গোপালগঞ্জে শিক্ষার্থীদের মনোজ্ঞ ডিসপ্লে

সারা দেশে নানা আয়োজনে গতকাল মহান বিজয় দিবস উদযাপন হয়েছে। দিবসের কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন, বিজয়র‌্যালি, আলোচনা সভা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিশেষ দোয়া। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর-

চাঁদপুর : প্রথমেই শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক কামরুল হাসান। পরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ স্থানীয় আওয়ামী লীগের নেতারা শ্রদ্ধা জানান। চাঁদপুর স্টেডিয়ামে কুচকাওয়াজ শেষে শরীরচর্চা ও ডিসপ্লে প্রদর্শন করা হয়।  কুমিল্লা : কেন্দ্রীয় শহীদ মিনারে স্থানীয় এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার, সংরক্ষিত মহিলা আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা, জেলা পরিষদ চেয়ারম্যান মফিজুর রহমান বাবলু, জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণ করেন। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। দুপুরে ভাষাসৈনিক শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে শিক্ষার্থীরা মনোজ্ঞ ডিসপ্লে প্রদর্শন করে।

ঝালকাঠি : দিবসের প্রথম প্রহরে কালেক্টরেট চত্বরে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক ফারাহ্ গুল নিঝুম ও পুলিশ সুপার আফরুজুল হক টুটুল। শেখ রাসেল মিনি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় কুচকাওয়াজ। ফেনী : জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তারের নেতৃত্বে ভোরে পুলিশ মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ১০টার দিকে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সদর আসনের এমপি ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। ঐতিহাসিক বিলোনিয়া স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন ফেনী-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। এর পর তিনি উপজেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। মৌলভীবাজার : কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করেন সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের এমপি সৈয়দা জোহরা আলা উদ্দিন, জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম, পুলিশ সুপার মনজুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান। এ সময় সর্বস্তরের মানুষের ঢল নামে স্মৃতিসৌধ প্রঙ্গণে। মানিকগঞ্জ : আফরোজা বেগম জেনারেল হাসপাতালে ফ্রি চিকিৎসাসেবা দেওয়া হয়। এ সময় বসুন্ধরা ফাউন্ডেশনের সিইও ম. নাসিমুল হাই বলেন, মানুষের কল্যাণে কাজ করছে বসুন্ধরা ফাউন্ডেশন। সাধারণ মানুষের চিকিৎসা সেবা প্রদানে মানিকগঞ্জে আফরোজা বেগম জেলারেল হাসপাতালটি প্রতিষ্ঠা করা হয়েছে।

গোপালগঞ্জ : প্রথম প্রহরে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম। এরপর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। শেখ কামাল ক্রিকেট স্টেডিয়ামে হয় কুচকাওয়াজ ও মনোমুগ্ধকর ডিসপ্লে। ব্রাহ্মণবাড়িয়া : শহরের ফারুকী পার্ক স্মৃতিসৌধ চত্বরে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য র. আ. ম উবায়দুল মোকতাদির চৌধুরী। পরে জেলা প্রশাসক হাবিবুর রহমান, পুলিশ সুপার শাখাওয়াত হোসেনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। বীর মুক্তিযোদ্ধাদের দেওয়া হয় সংবর্ধনা। রাজবাড়ী : জেলা প্রশাসকের অম্রকানন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান। পরে পুলিশসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দফতর, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা জানায়। পটুয়াখালী : শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য অ্যাডভোকেট আফজাল হোসেন, সংরক্ষিত সংসদ সদস্য অধ্যাপিকা কাজী কানিজ সুলতানা হেলেন, জেলা প্রশাসক নূর কুতুবুল আলম প্রমুখ। মাগুরা : শহরের নোমানী ময়দানে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংসদ সদস্য ড. বীরেন শিকদার, জেলা প্রশাসক আবু নাসের বেগ, জেলা আওয়ামী লীগ সভাপতি আবদুল ফাত্তাহ, পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা, মাগুরা-১ আসনের নৌকার প্রার্থী সাকিব আল হাসান। বীর মুক্তিযোদ্ধা আছাদুজ্জামান স্টেডিয়ামে হয় কুচকাওয়াজ ও শরীরচর্চা। লক্ষ্মীপুর : বিজয় চত্বরে পুষ্পার্ঘ্য অর্পণ করেন পুলিশ সুপার তারেক বিন রশিদ, মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতারা। পরে শহরের বাগবাড়ি গণকবরে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

কুষ্টিয়া : কালেক্টরেট চত্বরের কেন্দ্রীয় শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। কুমারখালী শহরে বিজয় র‌্যালি করে বিএনপি। কুষ্টিয়া শেখ কামাল স্টেডিয়ামে হয় কুচকাওয়াজ। ঝিনাইদহ : জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে বর্ণাঢ্য বিজয় র‌্যালি বের করা হয়। সকালে স্বাধীনতা স্মৃতিসৌধে অর্পণ করা হয় পুষ্পমাল্য। এ ছাড়া কুচকাওয়াজ, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা হয়েছে।

হবিগঞ্জ : জেলা প্রশাসক দেবী চন্দ, পুলিশ সুপার আক্তার হোসেন প্রথমে শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন। জালাল স্টেডিয়ামে কুচকাওয়াজ ও শারীরিক কসরত অনুষ্ঠিত হয়। এ ছাড়া দিবসটি উপলক্ষে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা, ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া ও প্রার্থনাসহ নানা কর্মসূচি পালন করে জেলা প্রশাসন। মেহেরপুর : শহরের কলেজ মোড়ে বধ্যভূমি স্মৃতিসৌধে শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করেন জেলা প্রশাসক শামীম হাসান, পুলিশ সুপার এস এম নাজমুল হক প্রমুখ। মেহেরপুর স্টেডিয়াম মাঠে কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী অনুষ্ঠিত হয়। গাজীপুর : জেলা শহরের রাজবাড়ী মাঠের পাশে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তক অর্পণ করেন জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন এবং প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুল দেওয়া হয়। শহীদ বরকত স্টেডিয়ামে হয় কুচকাওয়াজ ও বর্ণিল ডিসপ্লে। বঙ্গতাজ অডিটোরিয়ামে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়। বাগেরহাট : জেলা প্রশাসক খালিদ হোসেন পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর জেলা পুলিশ, সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থা, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের দেওয়া হয় সংবর্ধনা। টাঙ্গাইল : শহীদ স্মৃতিস্তম্ভে জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর জেলা পুলিশ, জেলা পরিষদ, স্বাস্থ্য বিভাগের পক্ষে শ্রদ্ধা জানানো হয়। শহীদ বুদ্ধিজীবী, বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফিরাতে করা হয় বিশেষ মোনাজাত।

বিশ্বনাথ : উপজেলা কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, বিশ্বনাথ থানা পুলিশ। পরে উপজেলা পরিষদ মাঠে কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শনী হয়। দুমকী (পটুয়াখালী) : উপজেলা পরিষদ ও প্রশাসনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে আলোচনা সভা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর